অনলাইন ডেস্কঃ নীলফামারীর সৈয়দপুরে পাওয়ার গ্রিড কোম্পানির একটি নির্মাণাধীন ভবন ধসে পড়েছে।

সোমবার বিকালে ছাদ ঢালাইয়ের সময় এর সাটারিং ভেঙে প্রায় চার হাজার বর্গফুট ছাদ ধসে পড়ে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

সৈয়দপুর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) ক্যাম্পাসে পাওয়ার গ্রিড কোম্পানির (পিজিসিবি) একটি স্টোর ভবন নির্মাণ হচ্ছিল।  ঠিকাদারি প্রতিষ্ঠান রায়হান ইঞ্জিনিয়ারিং ওই ভবনটি নির্মাণের কাজে নিয়োজিত।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সৈয়দপুর অফিস সূত্রে জানা যায়, পাওয়ার গ্রিড কোম্পানির সরঞ্জামাদি রাখার জন্য একটি একতলা ভবন নির্মাণ করা হচ্ছে। ভবনটি ৫ হাজার ৫০০ বর্গমিটার। ৯৭ লাখ টাকা ব্যয়ে এর নির্মাণকাজ করছে ঢাকার রায়হান ইঞ্জিনিয়ারিং লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

এর নির্মাণকাজ শুরু হয় ২০২০ সালের জুনে। কাজটি শেষ হওয়ার কথা ছিল ২০২১ সালের আগস্ট মাসে।

প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, ভবনটির সাটারিংয়ে স্টিল সরঞ্জামাদির পরিবর্তে ঠিকাদারি প্রতিষ্ঠান পুরাতন বাঁশ ব্যবহার করে। এমনকি নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়েছিল ঢালাই কাজে। আর এ কারণে বিকালে ভেঙে পড়ে ভবনটির ছাদ। এ সময় ভবনের নিচে বা ছাদে কোনো শ্রমিক না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ঠিকাদারি প্রতষ্ঠানের সাইট ইঞ্জিনিয়ার ইমন কায়সারের সঙ্গে কথা হয়। তিনি বলেন, সাটারিং ভেঙে ছাদ ধসে পড়েছে। ছাদ ঢালাই কাজে কোনো অনিয়ম ছিল না। সারা দিনে ঢালাই কাজে ৪০ থেকে ৫০ শ্রমিক কাজে অংশ নেন। তাদের সবাই নিরাপদে আছেন।

ওই ভবন নির্মাণ প্রকল্পে দায়িত্বে থাকা পিজিসিপির উপসহকারী প্রকৌশলী শাহ আলম জানান, ছয়টি ব্লকের মধ্যে পাঁচটির নির্মাণকাজ আগেই শেষ হয়েছিল। ওই দিনে ৬ নম্বর ব্লকের ঢালাই করা হয়। এর মধ্যে হঠাৎ ছাদের একটি অংশ ধসে পড়ে।

তিনি বলেন, ভবনটি কেন ধসে পড়ল তা খতিয়ে দেখা হবে।

এ নিয়ে সৈয়দপুর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রমিজ আলমের সঙ্গে কথা হয়। তিনি বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here