অনলাইন ডেস্কঃ ২০২০ ও ২০২১ সালের জনপ্রশাসন পদক মঙ্গলবার (২৭ জুলাই) দেওয়া হবে। ২০২০ সালের জন্য ১৫টি ও ২০২১ সালের জন্য ২০টি, সব মিলিয়ে তেরটি ক্যাটেগরিতে মোট ৩৫টি পদক দেওয়া হবে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ পদক দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপন ও দুই বছরের পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত থাকবেন। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন পদকপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে তুলে দেবেন।

২০১৬ সাল থেকে প্রতিবছর ২৩ জুলাই আনুষ্ঠানিকভাবে এই পদক প্রদান করে আসছে সরকার। সেই বছর ২৬ ব্যক্তি এবং চারটি প্রতিষ্ঠানকে এই পদক দেওয়া হয়। তারপর থেকে দিনটিকে জনপ্রশাসন দিবস হিসেবে পালিত হয়ে আসছে।
এর আগে ২০১৭ ও ২০১৮ সালে ৩৯ ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হয়। ২০১৯ সালে জাতীয় ও জেলা পর্যায়ে ৪৫ ব্যক্তি এবং দুটি প্রতিষ্ঠানকে দেওয়া হয় জনপ্রশাসন পদক।
জনপ্রশাসন পদক প্রদানের জন্য ২০১৫ সালে গঠিত নীতিমালা অনুসারে জাতীয় ও জেলা পর্যায়ে এ পদক দেওয়া হচ্ছে। জানা গেছে, জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরিতে ১৮ ক্যারেটের এক ভরি ওজনের স্বর্ণপদক এবং সনদপত্র দেওয়া হয়।
এছাড়া ব্যক্তি শ্রেণিতে জনপ্রতি এক লাখ টাকা এবং দলগত অবদানের ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা দেওয়া হয়। প্রাতিষ্ঠানিক শ্রেণিতে শুধু পদক ও সম্মাননাপত্র প্রদান করা হয়।
অপরদিকে, জেলা পর্যায়ে ব্যক্তিশ্রেণিতে পুরস্কারপ্রাপ্তরা পাবেন ৫০ হাজার টাকা ও সনদপত্র এবং দলগত শ্রেণিতে বিজয়ীরা পাবেন সর্বোচ্চ এক লাখ টাকা ও সনদপত্র।
উল্লেখ্য, ২০২০ সালের ২৩ জুলাই গত বছরের পদক দেওয়ার কথা থাকলেও করোনা সংক্রমণ বাড়তে থাকায় আয়োজনটি বাতিল করা হয়। তবে, এ বছর করোনা পরিস্থিতির মধ্যেই দুই বছরের জনপ্রশাসন পদক একসঙ্গে দেওয়া হবে। সূত্রঃ যুগান্তর 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here