অনলাইন ডেস্কঃ ইসরায়েলি সংস্থা এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার নিয়ে এখন একরাশ অভিযোগ জমা পড়েছে। অভিযোগ উঠেছে, গোটা বিশ্বের কয়েক হাজার সরকারি কর্মী, সাংবাদিক, বড় রাজনীতিবিদের ফোনে আড়ি পেতেছে পেগাসাস স্পাইওয়্যার। ফাঁস হয়েছে নানা ব্যক্তিগত তথ্য। শুধু ভারত নয়, গোটা বিশ্বে এখন একটাই চর্চা- কী এই পেগাসাস স্পাইওয়্যার!

এটি নিয়ে এখন অনেকে আতঙ্কে দিন কাটাচ্ছেন যে তাদের ফোনও কি পেগাসাস নিজের দখলে নিয়েছে? সম্প্রতি একটি আন্তর্জাতিক কনসোর্টিয়াম ফোন পেগাসাসে আক্রান্ত হওয়ার কিছু লক্ষণ প্রকাশ করেছে। এছাড়াও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের গবেষকরা একটি টুলকিট তৈরি করেছেন যার দ্বারা কোনও ফোন পেগাসাসের নজরে রয়েছে কি না বোঝা যাবে, অন্তত এমনটাই দাবি করেছেন গবেষকরা।

এই স্পাইওয়ার থেকে ফোনকে কিভাবে সুরক্ষিত রাখা যায়, চলুন তা জেনে নেই।

১. ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে বিরত থাকুন। কারণ ফ্রি ওয়াইফাই এ অনেক ধরনের ম্যালওয়ার থাকে। যা আপনার ফোনকে অনিরাপদ করতে তুলতে পারে এবং সাইবার দুর্বৃত্তরা অনেক সময় ফ্রি ওয়াইফাই ব্যবহারকৃত ফোনকে টার্গেট করে থাকে।

২. ফোনে আড়ি পাতার জন্য অনেক সময় ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য দুর্বৃত্তরা বিভিন্ন ধরনের লিংক ব্যবহার করে। ফোনে যদি এ ধরনের অপরিচিত সাইটের লিংক আসে তাহলে তাতে প্রবেশ করবেন না।

৩. আপনার ফোন যেন অন্য কেউ ব্যবহার করতে না পারে সেজন্য সব ধরনের লক চালু করে দিন।

৪. ফোনের গুরুত্বপূর্ণ তথ্যগুলোকে এনক্রিপ্ট করে রাখুন। যাতে ফোন সাইবার হামলার স্বীকার হলেও দুর্বৃত্তরা আপনার তথ্য চুরি করতে না পারে।

৫. এছাড়া ফোনের অ্যাপস আপডেট করার ক্ষেত্রে সতর্ক থাকুন। ফোনের নির্ধারিত ওয়েবসাইট ছাড়া অন্য কোনো ওয়েবসাইট থেকে অ্যাপস আপডেট করবেন না । সূত্রঃ বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here