অনলাইন ডেস্কঃ পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হলো টোকিওর অলিম্পিক ভিলেজে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মঙ্গলবার (২০ জুলাই) কোরবানির ঈদ পালন করলেন বাংলাদেশের অ্যাথলেটরাও।

সকালে অলিম্পিক ভিলেজেই ঈদের নামাজ পড়েন বিভিন্ন দেশের মুসলিম অ্যাথলেট এবং কর্মকর্তারা। টোকিওতে কোভিড সংক্রমণের হার বেড়ে গেলেও এ সময় স্বাস্থ্যবিধি মেনে ঈদের আনুষ্ঠানিকতায় যোগ দেন অ্যাথলেটরা। পরে নিজেদের মধ্যে শুভেচ্ছা বিনিময় করেন তারা।

বাংলাদেশ আর্চারি দলের সদস্য এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন সেখানে। অলিম্পিক শুরুর দিনেই ২৩ জুলাই মাঠে নামতে হবে দেশ সেরা আর্চার রোমান সানা এবং দিয়া সিদ্দিকীকে। ব্যক্তিগত ইভেন্টের পর মিশ্র রিকার্ভেও লাল সবুজের প্রতিনিধিত্ব করবেন তারা।
করোনার কারণে এক বছর পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিকের পর্দা উঠবে আগামী শুক্রবার (২৩ জুলাই)। মেগা আসরে অংশ নিতে এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অ্যাথলেটরা আসতে শুরু করেছেন।
যদিও জাপানে করোনার তৃতীয় ঢেউ বিরাজ করছে। দেশটিতে এখন পর্যন্ত আট লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। যেখানে প্রাণঘাতি এই ভাইরাসে মারা গেছেন পনের হাজারেরও বেশি নাগরিক।
এদিকে গেমস ভিলেজে একের পর এক অ্যাথলেট করোনায় আক্রান্ত হওয়ায় আয়োজকরা শঙ্কিত। আগামী কয়েক দিনের মধ্যে আরও অনেক ক্রীড়াবিদ আসছেন। যেখানে গেমস শুরু হলে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা রয়েছে। তাই পরিস্থিতি বিবেচনায় দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন টোকিও অলিম্পিকের স্বাস্থ্য বিশেষজ্ঞ ব্রায়ান ম্যাকক্লোস্কি।
তিনি বলেন, অ্যাথলেটদের স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমরা বদ্ধপরিকর। এরই মধ্যে অনেকে করোনায় আক্রান্ত হয়েছেন। সবাইকে সতর্ক থাকার অনুরোধ। বিষয়টিকে গুরুত্ব দিয়ে আয়োজকরা ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে। অ্যাথলেট ও সংশ্লিষ্টদের কোভিড পরীক্ষা ,স্বাস্থ্যবিধি, চিকিৎসা, যাতায়াত ব্যবস্থা সবকিছুর ওপর বিশেষ নজর দিয়েছে কর্তৃপক্ষ।
টোকিও অলিম্পিকে অংশ নিতে আসা চেক প্রজাতন্ত্র বিচ ভলিবল দলের সদস্য ওন্দ্রে পেরুসিচ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। অলিম্পিক কমিটি এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। গেমস ভিলেজে থাকা ২৬ বছর বয়সী এই অ্যাথলেট বায়ো বাবলের মধ্যে থাকার পরও, কোভিড পরিক্ষায় তার পজিটিভ আসে। যদিও পেরুসিচের দেহে কোনো উপসর্গ নেই, শারীরিক অবস্থা স্থিতিশীল থাকায় আপাতত তাকে একটি হোটেলে আইসোলেশনে রাখা হয়েছে। এ অবস্থায় আগামী ২৬ জুলাই পেরুসিচের প্রথম ম্যাচ খেলা নিয়ে তৈরি হয়েছে সংশয়।
এদিকে অলিম্পিকের এবারের আসরে অংশ নিতে টোকিও পৌঁছেছে অস্ট্রেলিয়ান নারী টেনিস তারকা আশলে বার্টি। সম্প্রতি প্রথমবারের মতো উইম্বলডন ট্রফি জেতেন বিশ্বের এক নম্বর এ টেনিস খেলোয়াড়। গ্র্যান্ডস্লাম জয়ের আত্মবিশ্বাস নিয়ে এবার টোকিও অলিম্পিকে কোর্ট মাতানোর অপেক্ষায় বার্টি। সেরেনা উইলিয়ামস- সিমোনা হালেপ না থাকায়, অলিম্পিক পদক জয়ের সুবর্ণ সুযোগ থাকছে ২৫ বছর বয়সী এই টেনিস তারকার সামনে। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here