অনলাইন ডেস্কঃ সবচেয়ে কনিষ্ঠ হিসেবে মহাকাশে ভ্রমণ করতে যাচ্ছে ১৮ বছর বয়সী অলিভার ডায়েমেন। আগামী ২০ জুলাই ব্লু অরিজিন কোম্পানির প্রথম মহাকাশে মানব ফ্লাইটে জেফ বেজোসের সঙ্গে যোগ দিতে যাচ্ছে এই কিশোর।

এক গণনিলামে দুই কোটি ৮০ লাখ ডলার জয়ী এক রহস্যময়ী দরদাতার পরিবর্তেন মহাকাশ ভ্রমণে যাবে সে। বেজোসের মহাকাশ সংস্থা ব্লু  অরিজিন জানিয়েছে, সময়সূচিতে না মেলায় নিলামজয়ী মানুষটি এই মিশনে যোগ দেবেন না। সমারসেট ক্যাপিটাল পার্টনার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা জোয়েস ডায়েমেনের সন্তান এই কিশোর।

দ্বিতীয় ফ্লাইটের জন্য আসন নির্ধারণ করেছিলেন জোয়েস ডায়েমেন। কিন্তু জয়ী দরদাতা সরে যাওয়ায় তিনি প্রথম ফ্লাইটে চলে আসেন। পরে নিজের জায়গায় সন্তানকে মহাকাশে পাঠাচ্ছেন জোয়েস।
মহাকাশ ভ্রমণে কনিষ্ঠ পদার্থবিদ্যার শিক্ষার্থী অলিভার ডায়েমেন যোগ দেবেন সবচেয়ে বয়স্ক ৮২ বছর বয়সী ওয়ালি ফাংকের সঙ্গে। নিউ শেফার্ড রকেটের বাকি যাত্রী কারা হবেন, তা নির্ধারণ করবেন জেফ বেজোস ও তার ভাই মার্ক।
অলিভার যার পরিবর্তে মহাকাশে যাবেন, তার নাম এখনো প্রকাশ করা হয়নি। যদিও রকেটটির মহাকাশে উড্ডয়নের আর বেশি দিন বাকি নেই। এমনকি কী কারণে ওই ব্যক্তি সুযোগ পেয়েও ভ্রমণ বাতিল করেছেন, তাও জানা সম্ভব হয়নি।
এছাড়া অলিভার ডায়েমেনের মহাকাশ ভ্রমণের টিকিটের মূল্যও প্রকাশ করেনি ব্লু  অরিজিন। সংস্থাটি বলছে, এই কিশোরের সারা জীবনের প্রত্যাশা পূরণ হবে এই মহাকাশ ভ্রমণের মধ্য দিয়ে। চার বছর বয়স থেকেই মহাকাশ, চাঁদ ও রকেট নিয়ে তার ভেতরে এক ধরনের মুগ্ধতা কাজ করতো।
পৃথিবীর উপরিভাগ থেকে ১০০ কিলোমিটার ওপর থেকে যাত্রী নেওয়ার ঘোষণা দিয়েছে ব্লু অরিজেন। প্রায় ১০ মিনিট স্থায়ী হবে এই ভ্রমণ।
বিশ্বের অন্যতম ধনকুবের জেফ বেজোস ২০০০ সালে ব্লু  অরিজিন কোম্পানি প্রতিষ্ঠা করেন। গত মাসে তিনি এবং তার ভাই মহাকাশ ভ্রমণের ঘোষণ দেন। সারা জীবন তিনি এমন কিছু চেয়েছিলেন বলে জানিয়েছেন।
ফোর্বস সাময়িকীর তথ্যানুসারে, ১৮ হাজার ৬২০ কোটি মার্কিন ডলারের সম্পদ রয়েছে জেফ বেজোসের। এতে তিনি বিশ্বের অন্যতম ধনাঢ্য ব্যক্তিত্বে পরিণত হন।
ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ২০ জুলাই, আমার ভাইকে নিয়ে মহাকাশ ভ্রমণে যাবো। আমার সবচেয়ে ভালো বন্ধুর সঙ্গে এ এক অসাধারণ রোমাঞ্চ হবে।
এর আগে গত সপ্তাহে ভার্জিন গ্যালাকটিক রকেটে সফলভাবে মহাকাশ ঘুরে এসেছেন ব্রিটিশ ধনকুবের স্যার রিচার্ড ব্র্যানসন। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here