অনলাইন ডেস্কঃ সদ্য শেষ হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণ। ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড। সেই হতাশার রেশ কাটতে না কাটতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী সংস্করণের সূচি ঘোষণা করে দিল আইসিসি। সূচি ঘোষণার পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমে বদলের প্রস্তাবেও ছাড়পত্র দিল আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা।

আগামী ৪ আগস্ট ইংল্যান্ডের বিরুদ্ধে পতৌদি সিরিজ দিয়েই পরবর্তী টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচনা হবে ভারতের। চলবে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত। টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩টি হোম এবং তিনটি অ্যাওয়ে সিরিজ খেলবে ভারত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত হোম সিরিজ খেলবে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। অন্যদিকে ভারত অ্যাওয়ে সিরিজ খেলবে ইংল্যান্ড, বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ভারতের মতো অন্যান্য দলগুলোও ৩টি করে হোম এবং ৩টি করেই অ্যাওয়ে সিরিজ খেলবে।

তবে সবচেয়ে বড় পরিবর্তন আসতে চলেছে পয়েন্টের ক্ষেত্রে। প্রথম সংস্করণে প্রত্যেকটি সিরিজের ক্ষেত্রে পয়েন্ট পেত দলগুলো। বরাদ্দ ছিল ১২০ পয়েন্ট। কিন্তু এবার সেই নিয়মেই পরিবর্তন করছে আইসিসি। কারণ অনেক বোর্ডই এই নিয়ে আপত্তি জানিয়েছিল। তাই এবার থেকে আর সিরিজ নয়, প্রত্যেকটি ম্যাচ অনুযায়ী পয়েন্ট মিলবে।

জানা গেছে, নতুন নিয়ম অনুযায়ী, কোনো টিম একটি টেস্ট জিতলে ১২ পয়েন্ট পাবে। ড্র করলে দুই দলই পাবে ৪ পয়েন্ট করে। আর ম্যাচ টাই হলে দুই দলের ঝুলিতে যাবে ৬ পয়েন্ট। ম্যাচ হারলে কোনো পয়েন্ট পাওয়া যাবে না। সূত্রঃ বিডি প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here