অনলাইন ডেস্কঃ আফগানিস্তানে থাকা নাগরিকদের সতর্ক করেছে ফ্রান্স। ক্রমশ পরিস্থিতি খারাপ হওয়ায় নাগরিকদের আগামী শনিবারের মধ্যে আফগানিস্তান ত্যাগ করতে বলেছে দেশটি। খবর আনাদোলু এজেন্সি।

খবরে বলা হয়েছে, কাবুল থেকে সব নাগরিকদের ফিরিয়ে নেওয়ার জন্য ফ্রান্স আগামী শনিবার ফ্রি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা রেখেছে। কাবুলে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ডেভিড মার্টিনন বলেন, আফগানিস্তানে থাকা ফ্রান্সের সকল নাগরিকদের আমরা এই বিশেষ ফ্লাইটে দেশে ফেরার আহ্বান জানাই। আগামী ১৭ জুলাইয়ের পর যদি কেউ আফগানিস্তানে থাকার পরিকল্পনা করে তাহলে আমরা তার নিরাপত্তার দায়িত্ব নেব না।

ডেভিড মার্টিনন জানান, কাবুল দূতাবাসের কাজ ফ্রান্সে স্টাফদের সহায়তায় চালু রাখা হবে। দূতাবাসে কাজ করা আফগান নাগরিকদের ফ্রান্স আশ্রয় দেবে ঘোষণা দিয়ে তিনি বলেন, এই প্রকল্পে অলাভজনক সংগঠন ‘ফ্রান্স-আফগান ফ্রেন্ডশিপ’ সহায়তা করবে।

এর আগেও ফ্রান্স সরকার দেশটির সেনাবাহিনীর সহায়তাকারী আফগান নাগরিকদের প্যারিসে আশ্রয় দেয়।

আফগানিস্তানে ২০ বছরের আগ্রাসন শেষে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন সেনাদের দেশটি ছেড়ে যাওয়ার কথা রয়েছে। মার্কিন বাহিনী, ন্যাটো ও বিদেশী সামরিক ঠিকাদারারা তাদের দেশে ফিরে যাচ্ছেন। কিন্তু আফগানিস্তানে থেকে যাচ্ছেন তাদের সঙ্গে কাজ করা দোভাষী, ক্লিনার, পাচক ও দারোয়ানদের। তাদের বেশিরভাগই এখন ভয় পাচ্ছেন যে-তালেবান তাদের ওপর প্রতিশোধ নেবে।

যদিও তালেবান বলছে, তারা বিদেশী বাহিনীগুলোর সাবেক চাকরিজীবীদের শত্রু বলে মনে করেন না। কিন্তু এ সকল কর্মচারীদের অনুশোচনা করা দরকার। তালেবান আরও বলছে, এ সকল লোকদের প্রাণ আশঙ্কার অজুহাত দেখিয়ে বিদেশে আশ্রয় খোঁজার প্রয়োজন হবে না। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here