অনলাইন ডেস্কঃ ভেন্টিলেটর সংকট মোকাবেলায় এবার করোনা রোগীদের চিকিৎসায় স্থানীয় প্রযুক্তিতে তৈরি শ্বাস-প্রশ্বাস যন্ত্রের ব্যবহার শুরু হয়েছে ব্রাজিলে। মিলেছে বড় ধরনের সফলতাও। ‘ভেনেসা ক্যাপসুল’ নামে এই যন্ত্র মাধ্যমে বাতাসের চাপ সমন্বয় করে করোনা রোগীদের শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণ করা হয়। সুস্থ হয়ে ঘরেও ফিরছেন অনেকে।

করোনা আক্রান্ত রোগীদের শ্বাসকষ্টের চিকিৎসায় ব্যবহৃত ভেন্টিলেটরের সংকট রয়েছে বিশ্বজুড়েই। একই পরিস্থিতি ব্রাজিলেও। দেশটির আক্রান্তদের বেশিরভাগ রোগীই ষাটোর্ধ। তাই বিদেশী প্রতিষ্ঠান থেকে প্রযুক্তি কিনে সস্তায়ে দেশেই তৈরি হচ্ছে অক্সিজেন হেলমেট।

ব্রাজিলের চিকিৎসক ডা. অ্যালিসন এলভিস বলেন, এই হেলমেটগুলোর বিশেষত্ব হলো বাতাসের চাপ এমনভাবে নিয়ন্ত্রণ করে যাতে রোগীর শ্বাসপ্রশ্বাসে কোনো সমস্যা না হয়। রোগীর শরীরে কী পরিমাণ অক্সিজেনের চাহিদা রয়েছে সেই পরিমাণ অক্সিজেন এটি সরবরাহ করে স্বয়ংক্রিয়ভাবে।

অক্সিজেন হেলমেটের উদ্ভাবক থিয়েগো ডিসুজা বলেন, আমরা বিদেশ থেকে প্রযুক্তি এনে তারপর এর জাতীয়করণ করেছি। এখন সারা দেশজুড়েই উৎপাদিত হচ্ছে এই হেলমেট। আমাদের লক্ষ্য ছিলো যাতে অল্প খরচে করোনা আক্রান্তদের চিকিৎসা হয়। আমরা সফল হয়েছি।

অক্সিজেন হেলমেট ব্যবহারকারী আর্থার রাউল বলেন, এই যন্ত্র খুবই কার্যকর। কারণ আমি অসুস্থ্ হলে এই যন্ত্রই ব্যবহার করেছিলেন চিকিৎসকরা। এখন আমি পুরোপুরি সুস্থ্।

পাশাপাশি ব্রাজিলে রয়েছে বিশেষায়িত হাসপাতাল ও আইসিইউ’র সংকটও। লাতিন আমেরিকায় করোনার সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম ব্রাজিল। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here