অনলাইন ডেস্কঃ বুদ্ধিমত্তার ক্ষেত্রে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনকে যখন কেউ ছুঁয়ে ফেলেন, তখন নিজেকে নিয়ে গর্ব করার মতো বিষয়ই ঘটে। এই রকমই এক শিশুর হদিশ পাওয়া গেলো সম্প্রতি। ১২ বছর বয়সী ওই ব্রিটিশ শিশুর আইকিউ (IQ) আইনস্টাইনের চেয়েও বেশি। খবর ডেইলি মেইলের।

খবরে বলা হয়, আইকিউ টেস্টের কথা আমরা কম-বেশি প্রত্যেকেই শুনেছি। এই পরীক্ষার মাধ্যমে একজন ব্যক্তির বুদ্ধিমত্তা, বিচক্ষণতা এবং যুক্তি শক্তির পরীক্ষা করা হয়। সেই পরীক্ষায় ১২ বছরের শিশু বার্নাবি সুইনবার্ন বিজ্ঞানী আইনস্টাইনের স্কোরকে পেছনে ফেলে নিজেকে সর্বোচ্চ আইকিউ সোসাইটি ‘মেনসা’র সদস্য করেছে।

খবরে আরও বলা হয়, যুক্তরাজ্যের ব্রিস্টলে বসবাসকারী বার্নাবি সুইনবার্ন আইকিউ টেস্টে ১৬২ স্কোর অর্জন করে সবাইকে অবাক করে দিয়েছে। মাত্র ১২ বছর বয়সে সে ১৮ বছরের কম বয়সী গ্রুপে এই বিস্ময়কর কীর্তি অর্জন করেছে। বলা হয় যে, মহান বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের আইকিউ লেভেল ছিল ১৬০, কিন্তু এই শিশুর আইকিউ লেভেল তার থেকে ২ পয়েন্ট বেশি। এটি ১৮ বছরের নিচের বিভাগে সর্বোচ্চ স্কোর। বার্নাবি গণিত এবং রসায়ন পড়তে পছন্দ করে। সে ব্যবসার প্রতিও আগ্রহী এবং অত্যন্ত উচ্চাকাঙ্ক্ষী। ভবিষ্যতে বার্নাবি একজন প্রোগ্রামার হতে চায়। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here