অনলাইন ডেস্কঃ রাজধানীতে গণপরিবহনে শৃঙ্খলা আনতে অবশেষে পরীক্ষামূলকভাবে বাসরুট রেশনালাইজেশন কার্যক্রমের উদ্বোধন করা হলো। রোববার (২৬ ডিসেম্বর) সকালে সচিবালয় থেকে অনলাইনে উদ্ধোধন কর্মসূচিতে অংশ নেন সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়ার আতিকুল ইসলাম।

নগর পরিবহনের আওতায় পরীক্ষামূলকভাবে কেরাণীগঞ্জের ঘাটারচর থেকে মতিঝিল হয়ে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত চলবে ৫০টি বাস। পর্যায়ক্রমে শতাধিক বাস যুক্ত হওয়ার কথা রয়েছে।

উদ্বোধনের সময় ওবায়দুল কাদের বলেন, উন্নয়নকে ম্লান করে দেয় সড়কের শৃঙ্খলা। সড়কে যদি শৃঙ্খলা না থাকে তাহলে বড় বড় প্রকল্পের সুফল আমরা পাবো না। এক্ষেত্রে বাসরুট রেশনালাইজেশন বড় ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনেক রাজনৈতিক কর্মী হেলমেট পরে না উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, সড়কের নিরাপত্তা নিয়ে আমাদের উদ্বেগ আছে। তিন চাকার গাড়ি নতুন উপদ্রব সৃষ্টি করেছে। এসব ক্ষেত্রে শৃঙ্খলা আনতে হবে। নিরাপদ সড়ক যেন অধরা স্বপ্ন হয়ে না থাকে সে জন্য আমাদের চেষ্টা করতে হবে। এজন্য গোটা ঢাকাকে বাস রুট রেসনালাইজেশনের আওতায় আনা হবে। ৪২টি রুট হবে। পর্যায়ক্রেম চালু হবে এসব সেবা।

এ সময় মেট্রোরেল প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এমআরটি লাইন-৬ মেট্রোরেল নতুন বছরে উদ্ধোধন করতে পারবো। পদ্মাসেতুতে যান চলাচল করবে আগামী জুনে। বাস র‍্যাপিড ট্রানজিট চালু করবে নতুন বছরে। বঙ্গবন্ধু কর্ণফুলি টানেলও চালু হবে।

উল্লেখ্য, ঢাকা নগর পরিবহনের আওতায় চালু হওয়া পরিবহনগুলো মোহাম্মদপুর থেকে দুই ভাগে- আসাদগেট ও জিগাতলা হয়ে বাসগুলো মিলবে শাহবাগে। একইভাবে দুইভাগে- ফকিরাপুল কিংবা দৈনিক বাংলায়ও থাকবে স্টপেজ। এভাবে মতিঝিল হয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে যাত্রীসেবা দিয়ে চিটাগং রোড হয়ে কাঁচপুরে পৌঁছাবে- ঢাকা নগর পরিবহন। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here