অনলাইন ডেস্কঃ ভারতের প্রতিরক্ষাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারটির ব্ল্যাকবক্স উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এটি উদ্ধার করা হয়। এ ঘটনা তদন্তে তিন বাহিনীর সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে।

হেলিকপ্টারটিতে ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াতসহ ১৪ আরোহী ছিলেন। দুর্ঘটনায় বিপিন ও তার স্ত্রীসহ ১৩ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে বিমান বাহিনী। বেঁচে যাওয়া একজন হলেন ভারতীয় এয়ার ফোর্সের গ্রুপ ক্যাপ্টেন। তার অবস্থাও আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

দুর্ঘটনার সম্ভাব্য কারণগুলোর মধ্যে রয়েছে খারাপ আবহাওয়া। সেদিন আকাশ পরিষ্কার ছিল না। কুয়াশাচ্ছন্ন ছিল। এছাড়া অধিক উচ্চতা, পাওয়ার লাইনে সমস্যা ও যান্ত্রিক গোলোযোগে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে কি না সে বিষয়ে তদন্ত করে দেখা যেতে পারে।

জেনারেল বিপিনের মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ ছাড়াও ভারতে নিযুক্ত মার্কিন দূতাবাসের পক্ষ থেকে তার পরিবারের সদস্যদের প্রতি গভীর শোক জানানো হয়েছে। শুক্রবার (১০ ডিসেম্বর) দিল্লিতে শেষকৃত্য অনুষ্ঠিত হবে ভারতীয় এ জেনারেলের।

ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) হিসেবে দায়িত্বপালন করছিলেন সাবেক সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর তার অবসরের একদিন আগেই এই পদের জন্য রাওয়াতের নাম ঘোষণা করে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সিডিএস পদের মাধ্যমে কার্যত তিনি ভারতীয় সামরিক বাহিনীর তিন বাহিনীর কাজে সমন্বয়ের দায়িত্বপালন করেছেন। তবে নিরাপত্তা বাহিনীকে কোনো নির্দেশ তিনি দিতে পারতেন না।
ভারতীয় সেনাবাহিনীতে অবসরের বয়স ৬২ বছর। তবে চিফ অব ডিফেন্স স্টাফের অবসরের বয়স ৬৫ বছর। সেই হিসেবে, ২০২৩ সালের মার্চে সিডিএস’র দায়িত্ব থেকে অবসরে যাওয়ার কথা ছিল বিপিন রাওয়াতের। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here