অনলাইন ডেস্কঃ পদ্মা সেতুর দুই প্রান্তে দ্রুতগতিতে এগিয়ে চলছে রেলপথ নির্মাণ কাজ। পদ্মা সেতুর রেললিঙ্ক প্রকল্পে রাজধানী ঢাকাকে যুক্ত করতে চলছে এখন পুরো দমে কাজ চলছে।

প্রকল্প পরিচালক মো. আফজাল হোসেন জানান, পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত রেল নেটওয়ার্ক আগামী বছরের ১৬ ডিসেম্বরের মধ্যে চালু করার টার্গেট নিয়ে নির্মাণ হচ্ছে রেল অবকাঠামো।

পদ্মা সেতু ঘিরে দেশের রেল নেটওয়ার্কে যুগান্তকারী পরিবর্তনে কাজ চলছে দ্রুতগতিতে। সেতুর দুই প্রান্তে রেল সংযোগ প্রকল্পে রাজধানী ঢাকাকে যুক্ত করতে চলছে বিশাল কর্মযজ্ঞ। পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত রেল অবকাঠামো ঘিরে চলছে কাজ।

রেল স্টেশন তৈরি, রেল লাইন, রেল সেতু ও রেল কালভার্টসহ পুরো প্রকল্প জুড়ে রেল অবকাঠামো এখন দৃশ্যমান।

ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙা পর্যন্ত যেতেই চোখে পড়ে এক্সপ্রেসওয়ের পাশ ধরে রেলের কাজে ব্যবহার করা হচ্ছে ভারি যন্ত্রপাতি। কাজের সঙ্গে সম্পৃক্ত প্রকৌশলীরা বলছেন মান ঠিক রেখে যথা সময়ে প্রকল্প সম্পন্ন করার টার্গেট নিয়ে কাজগুলো এগুচ্ছে।

প্রকল্প পরিচালক বলেন, ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রকল্পের মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। আর ২০২২ সালের বিজয় দিবসে পদ্মা সেতু হয়ে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল চালুর লক্ষ্যেই এখন কাজ চলছে।

ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু রেল লিঙ্ক প্রকল্প সম্পন্ন হলে দূরত্ব কমবে ১৯০ কিলোমিটার। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here