অনলাইন ডেস্কঃ মধ্যপ্রাচ্যের ঐশ্বর্যশালী দেশ সংযুক্ত আরব আমিরাত দেশটির সরকারি দপ্তরগুলোর জন্য নতুন কর্ম সপ্তাহ গ্রহণ করতে যাচ্ছে। ২০২২ সালে ১ জানুয়ারি থেকে দেশটির সরকারি অফিস-আদালত সপ্তাহে সাড়ে চারদিন সক্রিয় থাকবে। এটা বাস্তবায়ন হলে ছুটির দিন হবে শুক্রবার বিকাল থেকে রোববার পর্যন্ত।

মঙ্গলবার দেশটির ওয়াম (ডব্লিউএএম) নিউজের খবরে এই তথ্য জানানো হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, পশ্চিমা দেশগুলোর সময়সূচির সঙ্গে তাল মেলাতে সংযুক্ত আরব এই নিয়ম অনুসরণ করতে যাচ্ছে।

আমিরাতে এখন শুক্র ও শনিবার ছুটির দিন হিসেবে পালন করা হয়। এই অঞ্চলের অন্যান্য দেশগুলোতেও একই নিয়ম অনুসরণ করা হয়।

আবু ধাবির সরকারি গণমাধ্যম অফিস বলছে, সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক এবং ব্যবসা সেক্টরে বৈশ্বিক প্রতিযোগিতার ভিশন রয়েছে।দেশটি বৈশ্বিক উন্নতির সঙ্গে তাল মেলাতে বিভিন্ন ধরনের কৌশল গ্রহণ করছে।

আমিরাতের নতুন মডেল অনুসারে, সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারিদের সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৮ ঘণ্টা অফিস করতে হবে। আর শুক্রবার সাড়ে চার ঘণ্টা কাজ করতে হবে। সরকারি কর্মকর্তা-কর্মচারিদের সহজ কাজের সুযোগ তথা বাড়িতে বসেও কাজের সুযোগ থাকবে।

দেশটিতে জুমার নামাজ অনুষ্ঠিত হবে বেলা ১টা ১৫ মিনিটে।

মুসলিম প্রধান দেশগুলোতে সাধারণত সপ্তাহের শুক্রবার ছুটির দিন হিসেবে পালন করা হয়ে থাকে। মধ্যপ্রাচ্যের কিছু দেশে শুক্রবারের নামাজ শেষ হওয়ার আগে দোকান খুলতেও নিষেধাজ্ঞা রয়েছে।

তবে বেসরকারি প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও এই নিয়ম প্রযোজ্য হবে কী না খবরে সেটা বলা হয়নি। আগামী দিনগুলোতে এ বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা আসবে বলে আশা করা হচ্ছে। সূত্র: যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here