অনলাইন ডেস্কঃ গ্রিক সাইপ্রাসের প্রশাসন পূর্ব ভূমধ্যসাগরে অ্যাক্সন মোবাইল ও কাতার পেট্রোলিয়ামকে অনুসন্ধান লাইসেন্স দেওয়ার বিষয়ে সম্মত হওয়ায় ক্ষুব্ধ হয়েছে তুরস্ক। ওই অঞ্চলে তুরস্ক ও তুর্কি সাইপ্রাসের অধিকার উপেক্ষা করার ঘটনাকে উত্তেজনা বাড়ানোর পরিষ্কার উসকানি হিসেবে দেখছে আঙ্কারা।

বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে নিজেদের অবস্থান তুলে ধরে। খবর ডেইলি সাবাহর।

খবরে বলা হয়, গ্রিক সাইপ্রাসের প্রশাসন বৃহস্পতিবার জানায়, মন্ত্রিদের কাউন্সিল অ্যাক্সন মোবাইল ও কাতার পেট্রোলিয়ামকে দেশটির ঘোষিত এক্সক্লুসিভ ইকোনমিক জোনের (ইইজেড) ৫ নম্বর সেকশনে হাইড্রোকারবন অনুসন্ধানের লাইসেন্স দেওয়ার বিষয়ে সম্মত হয়েছে। যে ইকোনমিক জোন দেশটির দক্ষিণে ও দক্ষিণ-পূর্ব অংশে অবস্থিত।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে বিবৃতিতে বলে, এ লাইসেন্সের একটি অংশ পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের মহাদেশীয় সীমা লঙ্ঘন করে।

‘ঠিক আগের মতোই, তার সামুদ্রিক এলাকায় তুরস্ক কখনও কোনো দেশ, কোম্পানি, জাহাজকে অবৈধভাবে হাইড্রোকারবন অনুসন্ধান চালাতে দেবে না। তুরস্ক ও তুর্কি সাইপ্রাসের অধিকার রক্ষায় আঙ্কারা সবসময়  পদক্ষেপ নেবে’, বলা হয় বিবৃতিতে।

কয়েক দশক ধরে, পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের সঙ্গে গ্রিস এবং গ্রিক সাইপ্রাস প্রশাসনের সমুদ্র সীমা, আকাশ সীমা, জ্বালানি ও ছোট ছোট কিছু দ্বীপ নিয়ে বিরোধ চলে আসছে। এ ছাড়া তুরস্ক ও গ্রীস তাদের সমুদ্রসীমা নিয়ে একমত নয়। তুরস্ক পূর্ব ভূমধ্যসাগরে গ্রিস ও গ্রিক সাইপ্রাসের দাবি করা সুমদ্র এলাকাকে স্বীকার করে না এবং এ দাবিকে তুরস্ক ও তুর্কি সাইপ্রাস সার্বভৌমত্বের লঙ্ঘন হিসেবে দেখে। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here