অনলাইন ডেস্কঃ যুক্তরাষ্ট্রে ফের পুলিশের অত্যাচার। পুলিশের গুলিতে প্রাণ হারালেন বিশেষভাবে সক্ষম এক বৃদ্ধ। দেশটির অ্যারিজোনার এই ঘটনায় তুমুল বিতর্ক সৃষ্টি হয়েছে। পরিস্থিতি সামাল দিতে অভিযুক্ত পুলিশ কর্মীকে বরখাস্ত করেছে অ্যারিজোনা পুলিশ।

খবর অনুযায়ী, অ্যারিজোনার একটি শপিং মলে ঢোকার সময় বিপত্তি বাঁধে। গোটা ঘটনাটি পুলিশ কর্মীদের বডিক্যামে ধরা পড়েছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিও। পুলিশের দাবি, মিডভ্যাল পার্ক শপিং সেন্টারে যাচ্ছিলেন ৬৫ বছরের বৃদ্ধ রিকার্ড লি রিকার্ডস। হুইল চেয়ারে বসেছিলেন তিনি। ঢোকার মুখেই রিকার্ডকে আটকায় পুলিশ। চোর সন্দেহ করা হয় তাকে। দাঁড়াতে বলা হয় তাকে। কিন্তু সে কথায় কর্ণপাত করেননি রিকার্ড। বরং স্বয়ংস্ক্রিয় হুইলচেয়ার নিয়ে এগিয়ে যান তিনি। বারবার নিষেধ করা হলেও শোনেননি তিনি। সূত্রের খবর, ছুড়ি নিয়ে পুলিশকে ভয় দেখানোর চেষ্টা করেছিলেন তিনি। এরপরই পিছন থেকে অন্তত ৯টি গুলি ছোড়েন টাসকান পুলিশের কর্মী রায়ান রেমিংটোন।  গুলির আঘাতে সঙ্গে সঙ্গে লুটিয়ে পড়েন রিকার্ড। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

এই ঘটনায় অভিযুক্ত পুলিশকর্মীকে ইতিমধ্যে বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে শুরু হয়েছে তদন্তও। নিন্দায় সরব হয়েছেন টাসকানের মেয়র রেজিনা রোমেরোও। তিনি বলেন, পুলিশকর্মীর এমন আচরণ মেনে নেওয়া যায় না। মৃতের পরিবারকে সঠিক বিচার পাওয়ার ক্ষেত্রে সকল চেষ্টা করবে সরকার।

প্রসঙ্গত, আমেরিকায় এই প্রথম নয়, এর আগেও পুলিশি অত্যাচারে মৃত্যু হয়েছিল এক কৃষ্ণাঙ্গের। ২০২০ সালের ২৫ মে শ্বেতাঙ্গ পুলিশ অফিসারের হাঁটুর চাপে শ্বাসরুদ্ধ হয়ে মারা গিয়েছিলেন কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড। সূত্রঃ বিডি প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here