অনলাইন ডেস্কঃ উপকূলীয় জেলা সাতক্ষীরার শ্যামনগরে অবস্থিত ফ্রেন্ডশিপ হাসপাতালের নাম উঠেছে আন্তর্জাতিক পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায়। ব্রিটিশ স্থাপত্য পুরস্কার রিবা-২০২১ এর সংক্ষিপ্ত তালিকায় আছে আর মাত্র দুটি স্থাপনা। নকশায় শ্রেষ্ঠত্ব ও অর্থপূর্ণ সামাজিক অবদানের কারণেই দেয়া হয় এই পুরস্কার। স্বীকৃতি পেয়ে আনন্দিত হাসপাতাল কর্তৃপক্ষ।

যুক্তরাজ্যের র‍য়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস ২০২১ এর আন্তর্জাতিক পুরস্কারের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের এই হাসপাতালটি। উপকূলীয় জেলা সাতক্ষীরার শ্যামনগরে সোয়ালিয়া গ্রামে দৃষ্টিনন্দন এই প্রতিষ্ঠানটির নাম ফ্রেন্ডশিপ হাসপাতাল।

ইটের তৈরি ভবনের বিশেষত্ব, মাঝ দিয়ে বয়ে চলা পানির প্রবাহ। আছে বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থাও। সেবার মান ও পরিচ্ছন্ন পরিবেশের কারণে এর মাঝেই প্রশংসা কুড়িয়েছে হাসপাতালটি। ৮০ শয্যার হাসপাতালে স্বল্প মূল্যে আধুনিক সেবা পাচ্ছেন রোগীরা।

সাধারণত দুবছর পর পর সেরা স্থাপনার পুরস্কার দেয় র‍য়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস। যুক্তরাজ্যের বাইরে যেসব স্থাপনার নকশায় শ্রেষ্ঠত্ব ও অর্থপূর্ণ সামাজিক প্রভাব আছে তাদের ঝুলিতেই ওঠে পুরস্কার। ফ্রেন্ডশিপ হাসপাতাল সমন্বয়কারী শাহিন আহমেদ জানালেন, সংক্ষিপ্ত তালিকায় নাম ওঠায় আনন্দিত তারা।

২০১৮ সালে উপকূলবাসীর সেবায় তৈরি হয়েছিল ফ্রেন্ডশিপ হাসপাতাল। পুরো হাসপাতাল ও ভবনের মূল নকশা করেন স্থপতি কাশেফ মাহমুদ চৌধুরী। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here