অনলাইন ডেস্কঃ ২৭ নভেম্বর দিনটি সকল ক্রিকেটপ্রেমীদের মনে করিয়ে দেয় এক বেদনাদায়ক অনুভূতি। কারণ, এই দিনেই ঘরোয়া লিগে ব্যাটিং করার সময় আচমকা এক বাউন্সারের আঘাতে প্রাণ যায় অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ফিলিপ হিউজের। ২৫ বছর বয়সী হিউজের বিদায়ে মুষড়ে পড়ে ক্রিকেট বিশ্ব। আজ তার সপ্তম মৃত্যুবার্ষিকী।

২০১৪ সালের ২৫ নভেম্বর সাউথ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়েলসের শেফিল্ড শিল্ডের ম্যাচ চলাকালীন ফার্স্ট বোলার শন অ্যাবোটের বাউন্সারে গুরুতর আঘাত পান হিউজ। সাথে সাথে মাঠে লুটিয়ে পড়েন তিনি। এরপর দুইদিন হাসপাতালে লড়াই করে অবশেষে মৃত্যুর কোলে ঢোলে পড়েন হিউজ।

মাত্র ২০ বছর বয়সে ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক ঘটে হিউজের। অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ডাক মারলেও দ্বিতীয় ইনিংসে তার করা ৭৫ রানের ইনিংস অস্ট্রেলিয়াকে ১৬২ রানে ম্যাচ জিততে সাহায্য করে। সেই সিরিজের দ্বিতীয় ম্যাচের উভয় ইনিংসেই তিনি সেঞ্চুরি হাঁকান, আর সিরিজ জেতে অস্ট্রেলিয়া।

নিজের অভিষেক টেস্ট সিরিজেই ৬৯.১৬ গড়ে ৪১৫ রান করে নিজের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের শুরুটা দারুণ করেন তিনি। যদিও পরবর্তীতে ধারবাহিকতার অভাবে দলে তেমন নিয়মিত মুখ ছিলেন না হিউজ।

টেস্ট ক্রিকেটে ২৬ ম্যাচে ৩ সেঞ্চুরি এবং ৭ ফিফটিতে ৩২.৬৬ গড়ে ১৫৩৫ রান করেন হিউজ। আর ওয়ানডে ক্রিকেটে ২৫ ম্যাচে ২ সেঞ্চুরি এবং ৪ ফিফটিতে ৩৫.৯৬ গড়ে ৮২৬ রান। আন্তর্জাতিক ক্যারিয়ারটা আরো লম্বা হতে পারতো। সেটা হয়নি। তবে জীবনের শেষ ইনিংসটা রয়ে গেল অপরাজিত ৬৩! সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here