অনলাইন ডেস্কঃ ইসরাইল-ফিলিস্তিন সঙ্কট মোকাবিলায় দ্বিরাষ্ট্র নীতির ওপর জোর দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকে ফিলিস্তিনকে সব ধরনের সহযোগিতারও আশ্বাস দেন তিনি।

এদিকে, পশ্চিম তীরে ইসরাইলের অবৈধ বসতি সম্প্রসারণের তীব্র বিরোধিতা করেছে ইউরোপীয় ইউনিয়ন।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর তীব্র আপত্তি সত্ত্বেও অধিকৃত পশ্চিম তীরে অবৈধ বসতি সম্প্রসারণে জোর প্রস্তুতি চালিয়ে যাচ্ছে ইসরাইল। ৩ হাজারের বেশি ইহুদি পরিবারকে অধিকৃত পশ্চীম তীরে স্থানান্তরের অনুমতি দিয়েছে নাফতালি বেনেট সরকার। এরইমধ্যে পশ্চিম তীরের বিভিন্ন অঞ্চল ঘুরে দেখেছেন ইউরোপীয় ইউনিয়নের দেশসহ বিভিন্ন দেশের জাতিসংঘ দূত। এ সময় ইসরাইলের অবৈধ বসতি স্থাপনের সিদ্ধান্তে গভীর উদ্বেগ জানান তারা। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী অঞ্চলটিতে বসতি নির্মাণ অবৈধ। অবৈধ বসতি স্থাপনের কারণে ফিলিস্তিন ও ইসরাইলিদের মধ্যে আস্থার সঙ্কট প্রকট আকার ধারণ করবে বলেও সতর্ক করেন তারা।

চলমান ফিলিস্তিন-ইসরাইল দ্বন্দ্ব নিরসনে দ্বিরাষ্ট্র নীতির পক্ষে মত দিয়েছেন বিশ্বের অধিকাংশ দেশ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও মনে করেন একমাত্র দ্বিরাষ্ট্র নীতিই এই সংকট থেকে ফিলিস্তিন ও ইসরাইলকে সমাধান দিতে পারে। মঙ্গলবার শচিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসেন ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এ সময় পুতিন বলেন, দ্বিরাষ্ট্র সমাধানে ইসরাইল-ফিলিস্তিন উভয় পক্ষের স্বার্থ রক্ষা সম্ভব হবে। ফিলিস্তিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে আলোচনা চালিয়ে যাওয়ার ওপরও গুরুত্ব দেন রুশ প্রেসিডেন্ট।

ভ্লাদিমির পুতিন বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, ফিলিস্তিনিদের সংকট সমাধানে রাশিয়ার আগের যে নীতি ছিল এখনো তাই রয়েছে।

যে ধরনের বাধাই আসুক না কেন যে কোনো পরিস্থিতিতে ফিলিস্তিনকে সব ধরনের সহযোগিতারও আশ্বাস দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here