অনলাইন ডেস্কঃ পবিত্র ওমরাহ পালনে বিদেশিদের ক্ষেত্রে বয়সসীমা বেঁধে দিয়েছে সৌদি আরব। ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিরা কেবল পবিত্র ওমরাহ পালনে সৌদি আরবে যেতে পারবেন।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, সৌদি আরব যাওয়ার আগে বিদেশিদের করোনাভাইরাসের দুই ডোজ টিকা নেওয়ার সনদ জমা দেওয়া বাধ্যতামূলক।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর গতমাসে ধীরে ধীরে কড়াকড়ি শিথিল করে সৌদি আরব। পবিত্র মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদে জামাতে নামাজ আদায়ে সামাজিক দূরত্ব তুলে দিয়ে ধারণক্ষমতার সমান মুসল্লিদের প্রবেশ করতে দেওয়া হয়।

তবে বহাল রাখা হয় মাস্ক পরার নিয়ম। এ ছাড়া বিদেশিদের জন্য ওমরাহ ও হজ পালনের সুযোগ করে সৌদি সরকার।

দীর্ঘ প্রায় দুই বছর পর পবিত্র ওমরাহ পালনে সুযোগ পাওয়ায় সৌদি আরবে বাড়তে থাকে মুসল্লিদের ভিড়। এরই ধারাবাহিকায় এবার ওমরা পালনে বিদেশিদের ক্ষেত্রে বয়সসীমা বেঁধে দিয়েছে সৌদি সরকার।

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জনায়, কেবল ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিরা পবিত্র ওমরাহ পালনে সৌদি আরবে যেতে পারবেন।

সৌদি আরব যাওয়ার আগে বিদেশিদের করোনাভাইরাসের দুই ডোজ টিকা নেওয়ার সনদ জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সৌদি সরকারের অনুমোদিত টিকা নেওয়ার সনদ পররাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দিয়ে ইলেক্ট্রনিক ভিসা নিতে হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নতুন নিয়ম বহাল থাকবে।

সম্প্রতি সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়, মক্কা ও মদিনায় হজের আনুষ্ঠানিকতা পালনের সেবা প্রদানে ‘ইয়াতমারনা’ ও ‘তাওয়াককালনা’ নামের দুটি অ্যাপ চালু করে। এতে যুক্ত হয়ে বিদেশিরা বিভিন্ন সেবা নিতে পারছেন। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here