অনলাইন ডেস্কঃ ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে যুক্তরাষ্ট্র, তিন ইউরোপীয় দেশ ও পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ ইরানের বিরুদ্ধে যে বিবৃতি প্রকাশ করেছে তা প্রত্যাখ্যানের কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র, তিন ইউরোপীয় দেশ ও পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের স্বেচ্ছাচারী ওয়ার্কিং গ্রুপ যে বিবৃতি প্রকাশ করেছে তা জবাব দেয়ার যোগ্য নয়।

গতকাল বৃহস্পতিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ- ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি, পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের সবগুলো দেশ, মিশর, জর্দান ও আমেরিকার প্রতিনিধিরা এক বৈঠকে মিলিত হন।

সেই বৈঠক থেকে প্রকাশিত এক বিবৃতিতে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আসন্ন ভিয়েনা সংলাপের প্রতি সমর্থন ব্যক্ত করার পাশাপাশি দাবি করা হয়, ইরান মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টি করার চেষ্টা করছে।বিবৃতিতে ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

ওই বিবৃতির জবাব দিতে গিয়ে খাতিবজাদে আরো বলেন, বিশ্বে পরমাণু বোমা ব্যবহারকারী একমাত্র দেশ আমেরিকার মুখে ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচি সম্পর্কে নসিহত শুনতে ভালো লাগে না। এছাড়া, যে আমেরিকা বিশ্বের প্রতিটি অঞ্চলের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে তার পক্ষে মধ্যপ্রাচ্যে ইরানের কথিত প্রভাব সৃষ্টির চেষ্টার বিরুদ্ধে কথা বলা বেমানান।

ইরানের এই মুখপাত্র আরো বলেন, সৌদি আরবসহ কথিত আরব জোটের যেসব সদস্য দেশ গত সাত বছর ধরে ইয়েমেনের নিরীহ জনগণের ওপর গণহত্যা চালিয়ে যাচ্ছে তারা কীভাবে ইরানকে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করার দায়ে অভিযুক্ত করে তা বোধগম্য নয়। সূত্র: বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here