অনলাইন ডেস্কঃ জো বাইডেন ও শি জিনপিংয়ের মধ্যে বহুল প্রত্যাশিত কথোপকথন আজ হতে যাচ্ছে।  তার আগেই তাইওয়ানকে চাপে রাখার প্রশ্নে চীনকে আবারও সতর্ক করল যুক্তরাষ্ট্র।  খবর আলজাজিরার।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে কথা বলেছেন।  তাইওয়ানের ওপর পিআরসির সামরিক, কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ অব্যাহত রাখার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ব্লিংকেন।

ওয়াশিংটন সময় সোমবার সন্ধ্যায় প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে ভার্চুয়াল বৈঠকের কথা রয়েছে।

ব্লিনকেন ও ওয়াং এ বৈঠকের প্রস্তুতি নিয়ে আলোচনা করতে শুক্রবার কথা বলেন।  এদিকে মার্কিন এ মন্ত্রী আন্ত:প্রণালী সংক্রান্ত বিভিন্ন ইস্যু শান্তিপূর্ণভাবে সমাধানে এবং তাইওয়ানের জনগণের আকাক্ষা ও বৃহত্তর স্বার্থ অক্ষুন্ন রেখে একটি অর্থবহ সংলাপে অংশগ্রহণে বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে।

তাইওয়ানকে কেন্দ্র করে বিশ্বের বৃহত্তম অর্থনীতির এ দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে।  কেননা, চীন তাইওয়ানকে তাদের ভূখন্ডের অংশ দাবি করে আসছে।  স্ব-শাসিত তাইওয়ান নিজেদের স্বাধীন দেশ হিসেবে দাবি করে আসছে। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here