অনলাইন ডেস্কঃ চলতি বছরে প্রাকৃতিক গ্যাসের দাম নজিরবিহীনভাবে বৃদ্ধি পাওয়ায় বিদ্যুৎ উৎপাদনে বিশ্বের বাঘা বাঘা দেশগুলো ঝুঁকছে কয়লার ওপরে। এতে করে কয়লার মজুতে টান পড়তে শুরু করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে কয়লার মজুতে দেখা দিয়েছে ঘাটতি।

১৯৯৭ সালের পর থেকে এই প্রথম যুক্তরাষ্ট্রের মজুতকৃত কয়লায় এতটা ঘাটতি দেখা গেল।

মার্কিন এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন (ইআইএ) মাসভিত্তিক ইলেকট্রিসিটি রিপোর্টে জানায়, আগস্টে যুক্তরাষ্ট্রে কয়লার মজুত জুলাইয়ের তুলনায় ১৩ দশমিক ২ শতাংশ কমে যায়। মজুতের পরিমাণ দাঁড়ায় ৮ কোটি ৪০ লাখ টনে।
ইআইএ বলছে, ২০০১ সালে বিদ্যুৎকেন্দ্র পরিচালনার রিপোর্ট থেকে মজুত রেকর্ড করা শুরু হয়। ওই বছরের পর এবারই সবচেয়ে বেশি মজুত কমেছে। অন্যদিকে ব্লুমবার্গের প্রাক্কলিত হিসাব বলছে, যুক্তরাষ্ট্রে কয়লার মজুত কমে ২৪ বছরের সর্বনিম্নে নেমেছে।
ইআইএর তথ্যমতে, পশ্চিমাঞ্চল ছাড়া যুক্তরাষ্ট্রের সব অংশেই আগস্টে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বাড়ে।
মাইনার অ্যালায়েন্স রিসোর্স পার্টনারসের প্রেসিডেন্ট ও সিইও জো ক্রাফট বলেন, ঊর্ধ্বমুখী চাহিদার কারণে বিশ্বব্যাপী জীবাশ্ম জ্বালানি সরবরাহ খুব বাজেভাবে কমেছে। নাটকীয় দরপতন ঘটেছে এসব জ্বালানির বাজারে। চলতি বছরের শুরু থেকে বিশ্বজুড়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ছে। এর মধ্যে এশিয়া ও ইউরোপে বেড়েছে চার গুণ। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here