অনলাইন ডেস্কঃ ডিজেল ও কেরোসিনের মূল্য এক লাফে ১৫ টাকা করে বাড়িয়েছেন সরকার। বুধবার দিবাগত রাত ১২টা থেকে জ্বালানী তেলের বর্ধিত মূল্য কার্যকর হবে। দাম বাড়ার ফলে ডিজেল ও কেরোসিনের নতুন মূল্য হচ্ছে লিটার প্রতি ৮০ টাকা।

বুধবার (৩ নভেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ক্রমবর্ধমান। এ ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তীসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে। গত ১ নভেম্বর ভারতে ডিজেলের মূল্য ছিল প্রতি লিটারে ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ রুপি। অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটারে ৬৫ টাকা অর্থাৎ লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম। তাই জ্বালানী তেলের মূল্য প্রতি লিটারে ১৫ টাকা করে বাড়ানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বর্তমানে যা দর, তাতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ডিজেল লিটারপ্রতি ১৩ টাকা ১ পয়সা ও ফার্নেস অয়েল ৬ টাকা ২১ পয়সা করে কমে বিক্রি করছে। এতে প্রতিদিন প্রায় ২০ কোটি টাকা লোকসান দিতে হচ্ছে। গত অক্টোবরে বিপিসির লোকসান হয়েছে প্রায় ৭২৭ কোটি টাকা।

উল্লেখ্য, এর আগে সর্বশেষ ২০১৬ সালের ২৪ এপ্রিল পেট্রোলিয়াম পণ্যের মূল্য হ্রাস করে পুনর্নির্ধারণ করা হয়েছিল বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here