অনলাইন ডেস্কঃ ৫৬ বছরে পা রাখলেন বলিউড বাদশা শাহরুখ খান। ১৯৬৫ সালের ২ নভেম্বর দিল্লীতে জন্মগ্রহণ করেন বলিউডের কিংখান খ্যাত এই অভিনেতা।

দিনটি তার ভক্তদের জন্য স্পেশাল। তবে অন্যান্য বছরের থেকে এই বছর শাহরুখের জন্মদিনটা একদমই আলাদা।

সদ্য বড় ছেলে আরিয়ান খানের নাম মাদককাণ্ডে জড়ানোর নানান প্রশ্নে বিদ্ধ হয়েছে তিনি। এ বছর জন্মদিনটা কোথায় কাটাবেন শাহরুখ? আদৌও কোনও জন্মদিনের উৎসব হবে? এমন প্রশ্ন সবার মনে।

জানা যায়, মাসকয়েক আগে থেকে আলিবাগের আলিশান বাড়িতে শাহরুখের জন্মদিনটা সেলিব্রেট করবার প্ল্যান করে রেখেছিলেন শাহরুখ খান। আব্রামেরও তেমনই ইচ্ছা ছিল। কিন্তু সব প্ল্যানিং নাকি ভেস্তে গিয়েছে গত একমাসের ঘটনার ঘটনায়। আলিবাগ যেতে হলে কোলাবা থেকে জলপথে রওয়ানা দিতে হবে শাহরুখ-গৌরীদের। পাপারাজ্জিদের ভিড় মান্নাতের বাইরে সারাক্ষণ লেগে রয়েছে। এই অবস্থায় কোনোভাবেই আরিয়ানকে নিয়ে আলিবাগে যাওয়ার রিস্ক নিতে রাজি নন শাহরুখ। তাই মান্নাতেই ঘরোয়াভাবে জন্মদিনটা কাটাবেন তিনি।

আজকের এই শাহরুখ খান দিল্লীর থিয়েটার একশন গ্রুপের মধ্য দিয়ে অভিনয় জীবন শুরু করেন। এরপর ন্যাশনাল স্কুল অব ড্রামাতে পড়াশোনা। ফৌজি, সার্কাসের মত টেলিভিশন সিরিয়ালে কাজ করে নজর কারেন বোদ্ধাদের।

‘দিল আশনা হেয়’ চলচ্চিত্র দিয়ে বলিউডে অভিষেক হলেও তার প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র দিওয়ানা এনে দেয় ফিল্মফেয়ার পুরস্কার। এরপর চমৎকার, রাজু বানগেয়া জেন্টলম্যানের মত মেলো-রোমান্টিক ধারার চলচ্চিত্র পরিচিত এনে দেয়। ১৯৯৩ সালে বাজিগর ও ডর সিনেমায় খল চরিত্রে অভিনয় করে শুরু হয় দ্বিগ্বীজয় যাত্রা।

‘দিল ওয়ালে দুলহানিয়া লে যায়েনগে’, ‘কয়লা’, ‘পরদেশ’, ‘ইয়েস বস’, ‘দিল তো পাগল হেয়’, ‘দিল সে’, ‘কুছকুছ হোতা হেয়’, ‘বাদশাহ’, ‘মোহাব্বাতে’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘দেবদাস’, ‘শক্তি’র মত চলচ্চিত্রে অভিনয় করে ভক্তদের  কাছে বাদশাহ খেতাম পান তিনি।

ক্যারিয়ারের উত্থান পতন, মেরুদণ্ডের অপারেশন, বন্ধুদের বিশ্বাস ঘাতকতা কোনকিছুই রুখতে পারেনি শাহরুখের জয়রথ। পিছিয়ে পরে আবার রুখে দাড়িয়েছেন ছুটেছেন সুদুরে সন্ধানে।

স্বদেশ, ভিরজারা, ডন, চাক দে ইন্ডিয়া, ওম শান্তি ওম, রা ওয়ান, জাব তাক হেয় জান, চেন্নাই এক্সপ্রেস, ফ্যান, রইস, জিরোর মত জনপ্রিয় সব চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে ১৪ বার পেয়েছেন ফিল্ম ফেয়ার পুরস্কার।

ভারত সরকারের পদ্মশ্রী, ফ্রান্স সরকারের অদ্র দে আর্ত এ দে লেত্র সম্মাননার পাশাপাশি পৃথিবীর পাঁচটি সেরা বিশ্ববিদ্যালয়ের সম্মান সূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন শাহরুখ। সূত্রঃ বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here