অনলাইন ডেস্কঃ বিশ্বে করোনা মহামারির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার জন্য নতুন পরিকল্পনা ও বাজেট প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এতে বৈশ্বিক লক্ষ্যগুলো পূরণ ও আগামী এক বছরের জন্য বিভিন্ন দেশের কাছে প্রয়োজনীয় সরঞ্জামগুলো সরবরাহ করতে ২ হাজার ৩৪০ কোটি ডলার প্রয়োজন হবে বলে জানানো হয়। বৃহস্পতিবার এক বিবৃতিতে নতুন এই পরিকল্পনার কথা জানায় সংস্থাটি।

সংস্থাটি বলছে, এই অর্থ বিশ্বজুড়ে করোনার টিকা প্রদান, পরীক্ষা করা এবং চিকিৎসা নিশ্চিত করায় ব্যয় করা হবে। একইসঙ্গে চলমান মহামারির রাশ টানতে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীর উন্নয়ন, উৎপাদন, ক্রয় এবং বন্টনে এই অর্থ ব্যয় করা হবে। এ ছাড়া বিশ্বজুড়ে করোনার টিকা ব্যবস্থায় ব্যাপক বৈষম্য রোধেও এই অর্থ কাজে লাগবে।

ডব্লিউএইচও জানিয়েছে, করোনার টিকার বন্টন পরিকল্পনা সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা সম্ভব হলে বিশ্বজুড়ে আরও অন্তত ৫০ লাখ মানুষের মৃত্যু ঠেকানো সম্ভব।

এদিকে, ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস অর্থ সহায়তায় বিভিন্ন দাতাগোষ্ঠীকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বিশ্ব থেকে করোনা মহামারি দূর করতে সরকার, সহায়তা প্রতিষ্ঠান এবং দাতাগোষ্ঠীকে অর্থ সহায়তায় এগিয়ে আসতে হবে। এর মাধ্যমে করোনার টিকা, পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থায় বিদ্যমান অসংগতি দূর করা সম্ভব হবে। সূত্রঃ বিডি প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here