অনলাইন ডেস্কঃ এডেন সাগরে ইরানের একটি তেল ট্যাংকার জলদস্যুদের কবলে পড়ে। এ সময় জলদস্যুদের সঙ্গে ইরানের নৌসেনাদের তুমুল সংঘর্ষ হয়।শনিবার ভোরে জলদস্যুরা ভারী অস্ত্রে সজ্জিত পাঁচটি স্পিডবোটে করে তেল ট্যাংকারটিতে এই হামলা চালায়।

কিন্তু ইরানি নৌবাহিনীর আল-বোর্জ ডেস্ট্রয়ারের সঙ্গে তুমুল সংঘর্ষের পর তারা পালিয়ে যেতে বাধ্য হয়। ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আল-বোর্জ ডেস্ট্রয়ারটি যখন ইরানের দু’টি তেল ট্যাংকারকে এসকর্ট করে নিয়ে যাচ্ছিল তখন এ ঘটনা ঘটে। তিনি এ ঘটনাকে ‘সমুদ্র সন্ত্রাসবাদ’ হিসেবে অভিহিত করেন।

অ্যাডমিরাল ইরানি বলেন, নৌবাহিনীর সময়োচিত পদক্ষেপের কারণে ইরানের দু’টি তেল ট্যাংকার নিরাপদে জলদস্যু-প্রবণ এডেন সাগর অতিক্রম করে। এছাড়া ইরানের অন্যান্য জাহাজের পাশাপাশি অন্য দেশগুলোর সব বাণিজ্যিক জাহাজও বর্তমানে এডেন সাগরের ওই এলাকা দিয়ে নিরাপদে গন্তব্যে যেতে পারছে।

আন্তর্জাতিক নৌ-রুটগুলোকে নিরাপদ রাখতে বিশেষ করে ইরানি কারগো জাহাজগুলোর নিরাপত্তা দিতে গত আগস্ট মাসে আল-বোর্জ ডেস্ট্রয়ার মোতায়েন করা হয়। এডেন সাগরে ২০০৮ সাল থেকে বাণিজ্যিক জাহাজগুলোর নিরাপত্তা দিয়ে আসছে ইরান। সূত্র: বিডি প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here