অনলাইন ডেস্কঃ বাংলাদেশে আইনের শাসনের অবনতি ঘটেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট, ডব্লিউজেপি। ২০২১ সালের আইনের শাসনের সূচকে বাংলাদেশ ১৩৯টি দেশের মধ্যে ১২৪ তম। তালিকায় থাকা দক্ষিণ এশিয়ার ৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ।

শুক্রবার (১৫ অক্টোবর) বৈশ্বিক আইনের শাসন সূচক প্রকাশ করেছে সংস্থাটি। ২০০৬ সালে প্রতিষ্ঠার পর থেকে আইনের শাসনের এই সূচক প্রকাশ করে আসছে। গত বছর তাদের প্রকাশিত সূচকে ১২৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থা ছিল ১২২তম। ডব্লিউজেপি মূলত ৭টি বিষয় আমলে নিয়ে এই সূচক নির্ধারণ করে থাকে। এর মধ্যে আছে রাষ্ট্রীয় ক্ষমতার সীমাবদ্ধতা, নিয়ন্ত্রণমূলক ক্ষমতার প্রয়োগ, ফৌজদারি বিচার, দেওয়ানি বিচার, দুর্নীতি, জননিরাপত্তা এবং সরকারি তথ্য প্রকাশ করার মানসিকতা। এই সাতটির মধ্যে ৫টি সূচকেই অবনতি হয়েছে বাংলাদেশের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আইনের শাসনে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে নেপাল ও শ্রীলঙ্কা। তালিকায় দেশ দুটির অবস্থা যথাক্রমে ৭০ ও ৭৬ তম। আর খারাপের দিক হিসেবে বাংলাদেশের পরে আছে পাকিস্তান ও আফগানিস্তান। এরা আছে ১৩০ ও ১৩৪তম অবস্থানে।

সূচকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ডেনমার্ক, নরওয়ে ও ফিনল্যান্ড। অপরদিকে আইনের শাসনের সবচেয়ে খারাপ অবস্থা কঙ্গো, কম্বোডিয়া ও ভেনেজুয়েলায়। প্রতিবেদন অনুযায়ী সূচকের তালিকায় থাকা দেশগুলোর মধ্যে ৭৪ দশমিক ২ শতাংশ দেশেই আইনের শাসনের অবনতি হয়েছে। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here