অনলাইন ডেস্কঃ আইপিএলের ১৪তম আসরের ফাইনালে সাকিবের কলকাতার মুখোমুখি হবে চেন্নাই। পরিসংখ্যান বলছে, ফাইনালে উঠলে কখনোই খালি হাতে ফেরে না কেকেআর। বিজয়া দশমীতে শিরোপা জিতে সে ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্য তাদের। অন্যদিকে নিজের সম্ভাব্য শেষ আইপিএল শিরোপা জিতে স্মরণীয় করে রাখতে চান ধোনি। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে রাত ৮টায়।

বিজয়া দশমীতে উৎসবের জোয়ার ভারতজুড়ে। সে উৎসবে বাড়তি রং চড়াবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল। দেবীর বিসর্জন, সে সঙ্গে ক্রিকেট উৎসব চমৎকার একটা দিন ভারতীয়দের জন্য। ধুমধাড়াক্কা ক্রিকেটের মহোৎসব আইপিএলের ১৪তম আসরের শিরোপা কার হাতে উঠবে চেন্নাই নাকি কলকাতা। চেন্নাইয়ের এক হালি শিরোপা হবে নাকি কলকাতার হবে তৃতীয় শিরোপার স্বপ্নপূরণ।


লড়াইটা দুই অভিজ্ঞ ক্রিকেটার মাহেন্দ্র সিং ধোনি ও ইয়ন মরগানেরও। বড় আসরে শিরোপা জয়ের রেকর্ড আছে দু‌জনেরই। দুই অধিনায়কের কৌশলরেও প্রমাণ মিলবে ফাইনালের মহারণে।

করোনার হানায় ভারত থেকে আসর চলে আসে সংযুক্ত আরব আমিরাতে। আট দলের মধ্যে মরুর দেশে সপ্তম দল হিসেবে লড়াই শুরু করেছিল কলকাতা। তবে, শেষ পর্যন্ত তারাই করেছে বাজিমাত। প্লে অপে দুই সেরা দল কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু দ্বিতীয় কোয়ালিফায়ারের নাটকীয় ম্যাচে দিল্লিকে হতাশায় ডুবিয়ে ৭ বছর পর ফাইনালে জায়গা করে নেয় মরগান বাহিনী।

২০১২ সালে গৌতম গম্ভীরের নেতৃত্বে প্রথম শিরোপা জয় করেছিল কলকাতা। ২০১৪ সালে দ্বিতীয়বারও কাণ্ডারি ছিলেন গম্ভীর। এবার মরগান কি পারবেন ৭ বছর পর মরুর বুকে ফুল ফোটাতে। ব্যাট হাতে কলকাতার তুরুপের তাস শুভমান গিল। ১০ ম্যাচে তার ব্যাট এসেছে ৩৩৮ রান। এরপরেই আছেন ভেঙ্কটেশ আয়ার। বল হাতে লকি ফার্গুসন ও বরুণ চক্রবর্তী। বাংলার ক্রিকেটের প্রাণ সাকিব তো আছেনই।
প্রতিপক্ষ চেন্নাই দলে যে আছেন একজন মাহেন্দ্র সিং ধোনি। ভারতের অধিনায়ক হিসেবে জতেছেন টি-টোয়েন্টি ওয়ানডে বিশ্বকাপ। সবার আগে প্লে অফও নিশ্চিত করে ধোনির চেন্নাই। আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টর হিসেবে থাকবেন তিনি। কলকাতাকে হারিয়ে সম্ভাব্য শেষ আইপিএলটা শিরোপা উৎসবে স্মরণীয় করে রাখতে চাইবেন ৪০ বছর বয়সী এই ক্রিকেটার।

ব্যাট হাতে রুতুরাজ গায়কোয়াড় ও ডু প্লেসি ধোনির প্রধান ভরসা। বল হাতে শার্দুল ঠাকুর ও ডোয়াইন ব্রাভো। পরিসংখ্যানে এগিয়ে আছে চেন্নাই। ২৫ বারের দেখায় জয় ১৬ ম্যাচে। কলকাতার জয় আট ম্যাচে আর একটি ম্যাচ পরিত্যক্ত। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here