অনলাইন ডেস্কঃ মাইক্রোসফট তাদের সামাজিক নেটওয়ার্ক লিঙ্কডইন চীনে বন্ধ করে দেবে। এর কারণ হিসেবে চ্যালেঞ্জিং অপারেটিং পরিবেশকে দেখা হচ্ছে। তবে সোশ্যাল নেটওয়ার্কিং ফিচার ছাড়া শুধু চাকরির অ্যাপ ব্যবহার করা হবে বলে মাইক্রোসফট ঘোষণা করেছে।

ব্রিটিশ পত্রিকা দি গার্ডিয়ানে প্রকাশিত একটি সংবাদ সূত্রে জানা গেছে, মাইক্রোসফট বলছে বেইজিং এর প্রযুক্তি সংস্থাগুলোর ওপর নিয়ন্ত্রণ কঠোর করার কারণে সেখানে তাল মিলিয়ে চ্যালেঞ্জিং অপারেটিং পরিবেশ পরিচালনা করা কঠিন হয়েছে উঠেছে এবং এ কারণেই চীনে লিঙ্কডইন বন্ধ করবে তারা।

মাইক্রোসফটের ইঞ্জিনিয়ারিংয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাক শ্রফের বলেছেন, যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানিটি ক্যারিয়ারভিত্তিক সামাজিক নেটওয়ার্কিং এই অ্যাপ্লিকেশনটি, চীনের জন্য চাকরির আবেদন করার জন্য নিবেদিত একটি অ্যাপ্লিকেশনে প্রতিস্থাপন করবে। তবে সেটির মধ্যে নেটওয়ার্কিং বৈশিষ্ট্যটি থাকবে না।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) একটি ব্লগ পোস্টে মাধ্যমে তিনি বলেছেন, আমরা … চীনে উল্লেখযোগ্যভাবে আরও চ্যালেঞ্জিং অপারেটিং পরিবেশ এবং অধিকতর সম্মতির প্রয়োজনীয়তার মুখোমুখি হচ্ছি।

ওয়াল স্ট্রিট জার্নাল অনুসারে জানা গেছে, চীন ইন্টারনেট নিয়ন্ত্রকদের পক্ষে হতে সাইটের বিষয়বস্তু ভালোভাবে তদারকি করার জন্য লিঙ্কডইনকে একটি সময়সীমা দেওয়া হয়েছিল।

শ্রফ বলেছেন, মাইক্রোসফট লিঙ্কডইন চীনে ইনজবস নামে একটি সাইট চালু করবে। যেখানে কর্মী সন্ধানকারী সংস্থাগুলোর সঙ্গে সেই দেশের পেশাদারদের সংযুক্ত করা হবে। মূলত সেটি কেবল চাকরির সংস্করণ।

২০১৪ সালে চীনে চালু হওয়া লিঙ্কডইন যেটি কি না চাকরি খোঁজার জন্য  ব্যক্তিগত এবং পেশাগত সম্পর্ক ব্যবহার করতে দিয়েছিল, তাদের নতুন সংস্করণে সামাজিক ফিড বা শেয়ার অথবা নিবন্ধ পোস্ট করার বিষয়গুলো অন্তর্ভুক্ত করবে না।

উল্লেখ্য, মাইক্রোসফট ২০১৬ সালে মাত্র ২৬ বিলিয়ন ডলারে লিঙ্কডইন কিনেছিল। তবে অনলাইন সেন্সরশিপ নিয়ে উদ্বেগ সত্ত্বেও চীনে উপস্থিতি গড়ে তোলার জন্য কাজ করেছে। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here