অনলাইন ডেস্কঃ সদ্য ১৬ বছরে পা দিলেন। নিজের জন্মদিনকে এভাবে স্মরণীয় করে রাখতে পারবেন, তা বোধহয় স্বপ্নেও ভাবেননি অ্যামি হান্টার। সোমবার ছিল আয়ারল্যান্ডের নারী ক্রিকেটার অ্যামির জন্মদিন।

এদিন, আন্তর্জাতিক পর্যায়ে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়েন তিনি।

হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ১২১ রানের ইনিংস খেলেন হান্টার। তার ১২৭ বলের ইনিংসে ৮টি বাউন্ডারি হাকান তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে পুরুষ-নারী মিলিয়ে যেকোনো ফরম্যাটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির বিশ্বরেকর্ডের মালিক এখন এই হান্টার।

এই রেকর্ডে তিনি একযোগে পিছনে ফেলে দেন শহীদ আফ্রিদি ও মিতালি রাজের রেকর্ড। এতদিনে মেয়েদের ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি করার রেকর্ড ছিল মিতালি রাজের নামে। তিনি ১৯৯৯ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন ১৬ বছর ২০৫ দিন বয়সে।

অন্যদিকে, আফ্রিদি ১৬ বছর ২১৭ দিন বয়সে নাইরোবিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। এতদিন শুধু ছেলেদের ক্রিকেটেই নয়, বরং ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে সবচেয়ে কম বয়সে ওয়ানডে সেঞ্চুরি করার নজির ছিল আফ্রিদির নামেই। অ্যামি হান্টার ১৬ বছরে পা দিয়েই দুই কিংবদন্তির রেকর্ড ভেঙে দেন।

এদিন, অ্যামি ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে খেলতে নেমেছিলেন। জিম্বাবুয়েকে বড় ব্যবধানে হারিয়ে অ্যামির জন্মদিন আরও বিশেষ করে রাখে আয়ারল্যান্ড। প্রথমে ব্যাট করে আইরিশরা ৩ উইকেটে ৩১২ রান তোলে। জবােবে জিম্বাবুয়ে ৮ উইকেটে ২২৭ রানে আটকে যায়। ম্যাচের সেরা হয়েছেন অ্যামি হান্টার। সূত্রঃ বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here