অনলাইন ডেস্কঃ ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন প্রতিবছর বিশ্বের ১৯৯ দেশে পাসপোর্টের ভিসা প্রক্রিয়ার জটিলতা ও কাগজপত্রের সহজলভ্যতা বিবেচনা করে গবেষণা করে থাকে। সংস্থাটির গবেষণা বিভাগ ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’ গত সপ্তাহে প্রকাশিত সর্বশেষ সংস্করণের তথ্য অনুযায়ী, বাংলাদেশের পাসপোর্টের অবস্থান কমেছে।

চলতি বছরের তালিকায় বাংলাদেশের অবস্থান ১০৮তম। যা গত বছর ১০১তম ছিল। এটি সাত ধাপ নিচে নেমেছে।  ২০০৬ সালে বিশ্বে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ছিল ৬৮তম। তখন থেকে প্রতিবছর বাংলাদেশি পাসপোর্ট দুর্বল হচ্ছে। এর অবস্থান ক্রমশ নিচে নামছে।

বাংলাদেশি পাসপোর্টধারীরা এখন ৪০টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন। গতবছর এমন দেশের সংখ্যা ছিল ৪১টি। এ বছর বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে কসোভো ও লিবিয়া।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতের পাসপোর্টের অবস্থান ৯০তম। যা দিয়ে ৫৮টি দেশে ভিসা ছাড়া অথবা অন-অ্যারাইভাল ভিসা নিয়ে গমন করা যায়। এ তালিকায় ভুটানের অবস্থান ৯৬তম। যা দিয়ে ভিসা ছাড়া অথবা অন-অ্যারাইভাল ভিসা নিয়ে ৫২টি দেশে ভ্রমণ করা যায়।

শ্রীলংকার অবস্থান বাংলাদেশের ঠিক আগে ১০৭তম। যা দিয়ে ভিসা ছাড়াই অথবা অন-অ্যারাইভাল ভিসা নিয়ে ৪১ দেশে ভ্রমণ করা যায়। নেপাল, পাকিস্তান ও আফগানিস্তানের অবস্থান বাংলাদেশের চেয়ে আরও খারাপ। দেশ তিনটির অবস্থান যথাক্রমে ১১০তম, ১১৩তম ও ১১৬তম। তালিকায় শীর্ষে অবস্থান করছে যৌথভাবে জাপান ও সিঙ্গাপুর। এছাড়া তার পরেই দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে জার্মানি ও দক্ষিণ কোরিয়া। সূত্রঃ বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here