অনলাইন ডেস্কঃ ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে জাতিসংঘের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। এর মাধ্যমে ভাসানচরের কার্যক্রমে যুক্ত হলো জাতিসংঘও। শনিবারের (৯ অক্টোবর) এই সমঝোতা স্মারকে স্বাক্ষরের পর জাতিসংঘকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে ভাসানচরে অবস্থিত রোহিঙ্গারা।

রোববার (১০ অক্টোবর) দুপুর আড়াইটা থেকে বিকাল ৩টা পর্যন্ত চলে এ আনন্দ মিছিল। এ সময় তাদের হতে ইংরেজিতে লেখা বিভিন্ন প্ল্যাকার্ডও দেখা যায়। সেখানে, ওয়েলকাম ইউএন, ওয়েলকাম ইউএনএইচসিআর, থ্যাংক ইউ ইউএন, উই আর হ্যাপিথ এর মতো বিভিন্ন বার্তা লেখা ছিল।

আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ ও নিষেধাজ্ঞার মুখে বছর দুয়েক আগেও ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করা সম্ভব ছিল না। তবে জাতিসংঘের অনিচ্ছা সত্ত্বেও গত বছরের ডিসেম্বর থেকে এক হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে নিয়ে ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া শুরু করে সরকার। ছয় দফায় এ পর্যন্ত ১৮ হাজার ৫২১ জন রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেয়া হয়েছে।

তবে কক্সবাজার থেকে মোট ১ লাখ রোহিঙ্গাকে সরিয়ে নোয়াখালীর ভাসানচরে নেয়ার প্রকল্পে বাংলাদেশ সরকারের খরচ হয়েছে মোট ২ হাজার ৩১২ কোটি টাকা। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here