অনলাইন ডেস্কঃ পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন জাপান, জার্মানি এবং ইতালির বিজ্ঞানীরা।

মঙ্গলবার সুইডেনের রাজধানী স্টকহোমে গৌরবময় এ পুরস্কার ঘোষণা করা হয়।

পৃথিবীর জলবায়ু, বিশ্ব উষ্ণায়ন নিয়ে কাজের জন্য জাপানের সিউকুরো মানাবে ও জার্মানি ক্লস হাসেলমানকে বিশ্বের গৌরবময় এ পুরস্কার দিয়েছে রয়েল সুইডিশ অ্যাকাডেমি। আর জটিল প্রাকৃতিক প্রক্রিয়ার সংক্রান্ত আবিষ্কারের জন্য নোবেল পেয়েছেন জর্জিও পারিসি।

নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘পৃথিবীর জলবায়ুর প্রাকৃতিক প্রতিরূপ, পরিবর্তনশীলতাকে সংখ্যা ব্যক্ত করা এবং নির্ভরযোগ্যভাবে বিশ্ব উষ্ণায়নের পূর্বাভাস দেওয়ার’ জন্য জাপানের মানাবে (৯০) এবং জার্মানির হাসেলমানকে (৮৯) স্বীকৃতি দেওয়া হচ্ছে। ‘পৃথিবীর জলবায়ু এবং মানবিক সভ্যতা কীভাবে সেই বিষয়কে প্রভাবিত করে, তা নিয়ে আমাদের জ্ঞান ভিত্তিপ্রস্তর স্থাপন করে দিয়েছেন’ মানাবে এবং হাসেলমান।

আর ইতালির বিজ্ঞানী পারিসির (৭৩) পারমাণবিক থেকে গ্রহের প্রাকৃতিক প্রক্রিয়া সংক্রান্ত আবিষ্কারের জন্য নোবেল পুরস্কার জিতেছেন।

নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, পারিসি একটি জটিল প্রাকৃতিক এবং গাণিতিক মডেল তৈরি করেছেন। যা গণিত, জীববিজ্ঞান, স্নায়ুবিজ্ঞান, মেশিন লার্নিংয়ের মতো সম্পূর্ণ আলাদা ক্ষেত্রের জটিল বিষয়কে বুঝতে সাহায্য করবে।

নোবেল পাওয়ার প্রতিক্রিয়ায় ইতালির বিজ্ঞানী পারিসি বলেন, ‘এটা অত্যন্ত জরুরি যে আমরা খুব ভালো সিদ্ধান্ত নিই এবং দ্রুত গতিতে এগিয়ে যাই। ভবিষ্যতের প্রজন্মের কাছে বিষয়টা একেবারে পরিষ্কার, আমাদের এখনই কিছু করতে হবে।’ সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here