অনলাইন ডেস্কঃ পাকিস্তানে পণ্য রপ্তানির ক্ষেত্রে ভোগান্তিতে পড়তে হচ্ছে আফগান ব্যবসায়ীদের।  ফলে আফগান ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

আফগানিস্তানের চেম্বার অব কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্টের (এসিসিআই) কর্মকর্তারা এ তথ্য জানান। খবর টোলো নিউজের।

তারা বলছেন, পাকিস্তান প্রতিদিন শুধু ২০টি আফগান ট্রাক সীমান্ত অতিক্রম করার অনুমতি দেয়। ফলে আফগান ব্যবসায়ীরা ভোগান্তিতে পড়ছেন। যেখানে শত শত ট্রাক সীমান্ত পার হওয়ার অপেক্ষায় থাকে।

ওই কর্মকর্তারা জানান, অথচ প্রতিদিন আফগানিস্তানে অন্তত ১২০টি পাকিস্তানি ট্রাক ঢোকার অনুমতি পায় কোনো ধরনের সমস্যা ছাড়াই।

পাকিস্তান-আফগানিস্তান জয়েন্ট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রধান খান জান আলোকোজাই বলেন, এটি গুরুতর সমস্যা। আমরা পাকিস্তানের কর্মকর্তাদের বিষয়টি জানিয়েছি। কিন্তু এখনও সমস্যা আগের মতোই রয়ে গেছে।

নানগারহার প্রদেশের ব্যবসায়ীরা এ বিষয়ে অভিযোগ করে বলেন, গত ২০ বছরে আফগান সরকার এ সমস্যার সমাধান করতে পারেনি। সীমান্তে আফগানিস্তানের অংশে তাজা ফল ও শাকসবজি বোঝাই শত শত ট্রাক সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকে।

জালমাই আজিবি নামের এক ব্যবসায়ী বলেন, প্রতিদিন অন্তত ২৬০টি ট্রাক আফগানিস্তান অংশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকে।

দেশটির তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সাংস্কৃতিক কমিশন জানায়, তারা এ সমস্যা সমাধানের চেষ্টা করছে।

কমিশনের কর্মকর্তা ইনামুল্লাহ সামানগানি বলেন, বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উচিত পাকিস্তানের কর্মকর্তাদের সঙ্গে কথা বলা এবং এ সমস্যার সমাধান করা।

ব্যবসায়ীরা বলছেন, এখন তাজা ফল ও শাকসবজির মৌসুম। যদি এ সমস্যার দ্রুত সমাধান করা না যায়, তবে তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here