অনলাইন ডেস্কঃ সিরিয়ায় ১০ বছরের গৃহযুদ্ধে মৃত্যু হয়েছে কমপক্ষে ৩ লাখ ৫০ হাজার ২০৯ জনের। শুক্রবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সেলের প্রতিবেদনে জানানো হয় এ তথ্য।

২০১৪ সালের পর প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে দেশটির প্রাণহানির সংখ্যা প্রকাশ করলো সংস্থাটি। তবে প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি বলেও জানানো হয়। যাদের পরিচয় নিশ্চিত হওয়া গেছে কেবল তাদের নামই যুক্ত হয়েছে তালিকায়। নিহতদের প্রতি ১৩ জনের মধ্যে একজনই নারী অথবা শিশু। সবচেয়ে বেশি ৫২ হাজারের কাছাকাছি মৃত্যু হয়েছে সংঘাতের অন্যতম কেন্দ্র আলেপ্পোয়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের তথ্য, ৫ লাখের বেশি মানুষের মৃত্যু হয় যুদ্ধে। যুক্তরাজ্যভিত্তিক একটি পর্যবেক্ষক সংস্থার তথ্য অনুযায়ী এ সংখ্যা ৬ লাখের বেশি।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট বলেন, ২০১৪ সালের পর সিরিয়া পরিস্থিতি আরও জটিল ও ভয়াবহ হয়ে ওঠায় হতাহতদের সংখ্যা নিশ্চিত করা সম্ভব হচ্ছিল না। আবারও এ বিষয়ে তথ্য সংগ্রহ শুরু করেছে আমাদের দফতর। ২০১১ এর মার্চ থেকে ২০২১ এর মার্চ পর্যন্ত ৩ লাখ ৫০ হাজার ২০৯ জনের মৃত্যুর নিশ্চিত তথ্য পেয়েছি আমরা। এদের মধ্যে ২৬ হাজার ৭২৭ জন নারী।

২০১১ সালের শুরুর দিকে প্রেসিডেন্ট বাশার বিরোধী আন্দোলনের মধ্য দিয়ে গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে দেশটির বিভিন্ন গোষ্ঠী। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here