অনলাইন ডেস্কঃ ফুটবলে অলিখিতভাবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই তারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ব্যালন ডি’অরসহ নানা পুরস্কারের ছোঁয়ায় দারুণ প্রতিদ্বন্দ্বিতা দেখা যায় এ দুজনের মাঝে।

দুই তারকার ভক্ত-অনুরাগীরাও প্রতিদ্বন্দ্বিতায় মাতেন সব সময়। মেসি না রোনাল্ডো – যুগের সেরা কে? – এ নিয়ে চলে বাকবিতণ্ডা। পরিসংখ্যানের পশরা মিলিয়ে বসেন তারা।

সেই আলোচনায় অবশ্য এবার এগিয়ে আছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এক যুগ পর ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে সমহিমায় উজ্জ্বল তিনি।

প্রথম তিন ম্যাচে চার গোল করেছেন সিআর সেভেন। অন্যদিকে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দিয়ে নিজেকে এখনো মেলে ধরতে পারছেন না মেসি। দলটির জার্সিতে তিন ম্যাচ খেলে এখনও গোলশূন্য তিনি।

মাঠের পারফরম্যান্স নয়, এবার আয়-রোজগারেও মেসিকে পেছনে ফেললেন পর্তুগিজ তারকা। এ বছর মোট আয়ে মেসিকে ছাড়িয়ে শীর্ষে উঠে এসেছেন রোনাল্ডো।

যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিষয়ক সাময়িকী ফোর্বস এমনটাই বলছে।

২০২১-২২ মৌসুমে সবচেয়ে বেশি আয় করা ফুটবলারদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। তালিকায় মেসিকে হারিয়ে দিয়েছেন রোনাল্ডো। আর দ্বিতীয় স্থানে নেমে গেছেন মেসি।

যদিও এ মুহূর্তে ফুটবলবিশ্বে সর্বোচ্চ বেতন পান মেসি। তার থেকে অনেক কম পাচ্ছেন ম্যানইউ তারকা। তবে মোট আয়ে মেসিকে ছাড়ালেন রোনাল্ডো।

ফোর্বস বলছে, ২০২১-২২ মৌসুমে কর পরিশোধের আগে রোনাল্ডো আয় করতে যাচ্ছেন ১২৫ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় ১০৬৮ কোটি ৫০ লাখ টাকা! সেখানে মেসির আয় হবে ১১০ মিলিয়ন ডলার (৯৪০ কোটি ২৮ লাখ টাকা)।

এ মৌসুমে রোনাল্ডোর মোট আয়ের মধ্যে ৭০ মিলিয়ন ডলার আসছে বেতন-ভাতা ও সাইনিং বোনাস থেকে। বাকি ৫৫ মিলিয়ন ডলারের উৎস বিভিন্ন স্পন্সরশিপ চুক্তি। এই স্পন্সরশিপ চুক্তির দিক দিয়েই মেসি থেকে অনেক এগিয়ে রোনাল্ডো।

এই খাতে অবশ্য রোনাল্ডোর চেয়ে অনেক এগিয়ে আছেন আর তিন খেলোয়াড়। তারা অবশ্য ফুটবলের নয়। এই খানে সবচেয়ে বেশি আয় করেন সুইস টেনিস তারকা রজার ফেদেরার (৯০ মিলিয়ন ডলার), মার্কিন বাস্কেট বল তারকা লেব্রন জেমস (৬৫ মিলিয়ন ডলার) ও মার্কিন গলফার টাইগার উডস (৬০ মিলিয়ন ডলার)।

মোট আয়ের তালিকায় তৃতীয় অবস্থানে আছেন ফুটবলবিশ্বের অপর সেরা তারকা নেইমার। ব্রাজিলিয়ান সুপারস্টার পাচ্ছেন ৯৫ মিলিয়ন ডলার। আর ৪৩ মিলিয়ন ডলার নিয়ে ৪র্থ স্থানে তারই পিএসজি সতীর্থ ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে।

২ মিলিয়ন ডলার কম নিয়ে পাঁচে উঠে এসেছেন লিভারপুলের মিসরীয় তারকা মোহামেদ সালাহ।

শীর্ষ দশে আছেন রাবর্ট লেওয়ানডোস্কি (৩৫ মিলিয়ন ডলার), আন্দ্রেস ইনিয়েস্তা (৩৫ মিলিয়ন ডলার), পল পগবা (৩৪ মিলিয়ন ডলার), গ্যারেথ বেল (৩২ মিলিয়ন ডলার) ও এডেন হ্যাজার্ড (২৯ মিলিয়ন ডলার)। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here