অনলাইন ডেস্কঃ ভারতীয় নৌবাহিনীতে যোগ হচ্ছে যুদ্ধজাহাজ ‘আইএনএস ধ্রুব’। ভারত মহাসাগরীয় অঞ্চলে চীনা নৌবাহিনীর প্রভাব বৃদ্ধির মোকাবিলায় কাজ করবে ভারতের এই অত্যাধুনিক যুদ্ধজাহাজ।

আজ শুক্রবার ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হচ্ছে ‘আইএনএস ধ্রুব’। আমেরিকা, রাশিয়া, ফ্রান্স এবং চীনের পরে বিশ্বের পঞ্চম দেশ হিসেবে এই মডেলে যুদ্ধজাহাজ পেতে চলেছে ভারত।

ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ‘ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও) এবং ‘ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন’ (এনটিআরও)-যৌথ উদ্যোগে এ আধুনিক যুদ্ধজাহাজ তৈরি করেছে।

শুক্রবার অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম নৌঘাঁটিতে আনুষ্ঠানিকভাবে ভারতীয় নৌবাহিনীতে যোগ হচ্ছে এ যুদ্ধজাহাজা।

বিশাখাপত্তনমের ‘হিন্দুস্থান শিপ ইয়ার্ড’-এ তৈরি ১০ হাজার টন ওজনের ধ্রুবর প্রধান বৈশিষ্ট তার অতি সংবেদনশীল ‘অ্যাক্টিড অ্যারে স্ক্যান রেডার’। যা অন্য দেশের গোয়েন্দা উপগ্রহের ‘গতিবিধি’ এবং পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রের সন্ধান দেবে। শত্রুর ছোড়া ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রও মজুত রয়েছে এই যুদ্ধজাহাজে। এ ছাড়া গভীর সমুদ্রে শত্রু ডুবোজাহাজের সন্ধান এমনকি, সমুদ্রতলের গঠন সংক্রান্ত গবেষণার কাজেও সাহায্য করতে সক্ষম আইএনএস ধ্রুব। সূত্র: বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here