অনলাইন ডেস্কঃ কাবুল দখলের তিন সপ্তাহ পর অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেছে তালেবান। এ প্রসঙ্গে সৌদি আরব বলছে, সরকার গঠনের মাধ্যমে স্থিতিশীলতা ফিরবে আফগানিস্তানে। তালেবান সরকার আফগান জনগণের নিরাপত্তা নিশ্চিতে কাজ করবে বলে বিশ্বাস করে তারা।

আজ বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান দেশটির মন্ত্রীসভা বৈঠকে বলেন, তালেবানসহ আফগানিস্তানে শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনা ও আফগান নাগরিকদের জানমালের নিরাপত্তা রক্ষায় কাজ করবে বলে আশা করি। তালেবান সরকার দেশটিতে বিদ্যমান সহিংসতা দূর করে আফগানিস্তানকে নিরাপদ ও স্থিতিশীল একটি দেশ হিসেবে প্রতিষ্ঠিত করবে বলে আশা প্রকাশ করেন সৌদি পররাষ্ট্র মন্ত্রী। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আফগান জনগণের পছন্দকৃত ব্যবস্থার প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।

পশ্চিমা বিশ্ব তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া নিয়ে ধীরে চলার অনুসরণ করলেও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন বলছে, তারা তালেবানের কর্মকাণ্ড দেখেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

এদিকে চীন ইতোমধ্যেই তালেবান সরকারের সঙ্গে বন্ধুত্বমূলক সম্পর্ক গঠনের কথা জানিয়েছে। তালেবান সরকার গঠনের পরই আফগানিস্তানে ৩ কোটি ১০ লাখ ডলার জরুরি সহায়তার ঘোষণা দিয়েছে চীন। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here