অনলাইন ডেস্কঃ প্রাকৃতিক দুর্যোগে দিশেহারা মেক্সিকো। হারিকেন ও বন্যার ক্ষতি কাটিয়ে না উঠতেই মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) ভোরে সাত মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চল।

এতে ক্ষয়ক্ষতির পাশাপাশি এখন পর্যন্ত একজনের মত্যুর খবর পাওয়া গেছে। ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করেছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা -ইউএসজিএস। এরআগে ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যার পানি হাসপাতালে ঢুকে ১৭ জনের মৃত্যু হয়।

স্থানীয় সময় মঙ্গলবার ভোরে ভূমিকম্পে কেঁপে উঠে মেক্সিকোর দক্ষিণ-পশ্চিমাঞ্চল। এসময় রাস্তায় নেমে আসেন বাসিন্দারা। ছড়িয়ে পড়ে আতঙ্ক।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, ৭ মাত্রার শক্তিশালী এ ভূকম্পের উৎপত্তিস্থল ছিল মেক্সিকোর পর্যটন কেন্দ্র আকাপুলকো রিসোর্ট থেকে ১৮ কিলোমিটার দূরে। ভূমিকম্পে প্রাণহানির পাশাপাশি বিভিন্ন অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

মেক্সিকো সিটির মেয়র ক্লাউদিয়া শেইনবাম বলেন, ভূমিকম্পের পরপরই প্রেসিডেন্টের সঙ্গে কথা হয়েছে আমার। শহরে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ করে যাচ্ছি। ভূমিকম্প পরবর্তী পরিস্থিতির জন্য আমাদের আরো সতর্ক থাকতে হবে।

এদিকে টানা বৃষ্টিতে মেক্সিকোর হিদালগো প্রদেশে ব্যাপক বন্যা দেখা দিয়েছে। বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে নদ-নদীর পানি।

অঞ্চলটির একটি কোভিড হাসপতালে বন্যার পানি ঢুকে পড়ায় মারা গেছেন বেশ কয়েকজন। রাস্তা-ঘাট ডুবে যাওয়ার পাশাপাশি বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন বহু মানুষ। দুর্যোগ মোকাবিলা ও উদ্ধার অভিযানে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here