অনলাইন ডেস্কঃ ক্ষমতা গ্রহণের এক বছরের মাথায় পদত্যাগ করতে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদি সুগা। এছাড়া চলতি মাসে দেশটির ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতৃত্বে নির্বাচনী লড়াইয়েও তাকে দেখা যাবে না। খবর রয়টার্স এর।

এখন জল্পনা তৈরি হয়েছে এরপর কে হবেন জাপানের নতুন প্রধানমন্ত্রী। বর্তমানে সুগার সাবেক প্রতিদ্বন্দ্বী ফুজিও কিশিদাকে ফ্রন্টরানার হিসেবে দেখা হচ্ছে। তবে কেউ কেউ সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের কথাও বলছেন। এছাড়া সানাই তাকাইচিও প্রার্থী হতে পারেন বলে গুঞ্জন রয়েছে।

মনে করা হয়েছে, এদের মধ্যে থেকে কেউ একজন নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন। সে পর্যন্ত দায়িত্ব পালন করবেন ইয়োশিহিদে সুগা। এর ফলে তার ক্ষমতার মেয়াদ হবে এক বছরের সামান্য বেশি। ২৯ শে সেপ্টেম্বর দলটির নির্বাচন। এতে দলীয় প্রেসিডেন্ট হিসেবে যিনি নির্বাচিত হবেন, তিনিই হবেন জাপানের নতুন প্রধানমন্ত্রী।

এর আগে, শিনজো আবের পদত্যাগের পর গত বছরের সেপ্টেম্বরে তিনি জাপানের প্রধানমন্ত্রী হয়েছিলেন। তবে এ বছরের সাধারণ নির্বাচনের আগে করোনা মহামারিতে সুগার জনপ্রিয়তায় ধস নামে। করোনার কারণে তার জনপ্রিয়তা ৩০ শতাংশের নিচে নেমে এসেছে।

উল্লেখ্য, আসন্ন ২৯ সেপ্টেম্বর ক্ষমতাসীন এলডিপির নেতা নির্বাচন করা হবে। যিনিই জিতবেন তিনি জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন। কারণ পার্লামেন্টে দলটির সংখ্যাগরিষ্ঠতা রয়েছ। আগামী ১৭ অক্টোবর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। সূত্র: বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here