অনলাইন ডেস্কঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট নিজ হাতে না করে নকল করে জমা দিচ্ছে কিনা তা সরেজমিনে মনিটরিং করা হবে। আর এ কাজে সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের কমিটি গঠনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) রাতে এ-সংক্রান্ত দুটি নির্দেশনা জারি করেছে মাউশি।

 
নির্দেশনায় বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনায় শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে কিনা তা সরেজমিনে মনিটরিংয়ে মাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি শিক্ষা প্রধানদের নেতৃত্বে এসএসসি পরীক্ষার্থীদের ও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান প্রধানদের নেতৃত্বে অ্যাসাইনমেন্ট মনিটরিং কমিটি গঠন করবে।
সব পরীক্ষার্থী যেন অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করে সে বিষয়টি নিশ্চিত করবেন এই কমিটি। শিক্ষার্থীরা যেন কোনোক্রমেই অ্যাসাইনমেন্টগুলোতে নকল বা কোনোপ্রকারের অসদুপায় অবলম্বন না করে সে বিষয়টি নিশ্চিত করা, কোনো শিক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টে নকলের আশ্রয় নিয়েছে বলে প্রতীয়মান হয় তাহলে তা বাতিল করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করবেন কমিটির সদস্যরা। একই সঙ্গে বিষয়টির যেন পুনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে শিক্ষার্থীকে সতর্ক করবে কমিটি। শিক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্টগুলো নিজ হাতে লিখে জমা দেয় সে বিষয়টি নিশ্চিত করবেন।
 
আরও বলা হয়, অ্যাসাইনমেন্টগুলো শিক্ষক কর্তৃক যথাযথভাবে মূল্যায়ন, সংরক্ষণ ও নম্বরগুলো সঠিকভাবে এক্সেলশিটে এন্ট্রি করা হচ্ছে কিনা তা কমিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবেন। কমিটি নিজ নিজ প্রতিষ্ঠানে চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে কার্যকর করার লক্ষ্যে সার্বিকভাবে পর্যবেক্ষণ করবেন। অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের থেকে সময়ে সময়ে জারিকৃত নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করতে হবে। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here