অনলাইন ডেস্কঃ কোভিড-১৯ থেকে ‍সুরক্ষায় দেশে যেসব টিকা এসেছে তার বেশিরভাগই দেওয়া হয়ে গেছে।  ভ্যাকসিনের মজুত কমে ১ কোটিরও কম হয়ে গেছে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এ পর্যন্ত টিকা এসেছে ৩ কোটি ৯ লাখ ৪৩ হাজার ৭২০ ডোজ। এর মধ্যে ২ কোটি ১৭ লাখ ২৮ হাজার ১৫০ ডোজ টিকা দেওয়া হয়েছে।  অর্থাৎ এই মুহূর্তে টিকা মজুত আছে ৯২ লাখ ১৫ হাজার ৫৭০ ডোজ।

২ কোটি ১৭ লাখ ২৮ হাজার ১৫০ ডোজের মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ১ কোটি ৫৭ লাখ ৯৭ হাজার ৯৫৪ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৫৯ লাখ ৩০ হাজার ১৯৬ জন।  দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, যুক্তরাষ্ট্রের ফাইজার ও মডার্নার ভ্যাকসিন এবং চীনের তৈরি সিনোফার্ম।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, মঙ্গলবার অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ কেউ পাননি, তবে এদিন এই টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৭ হাজার ৫৭৬ জন।  এ পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে ১ কোটি ৮ লাখ ৯৬ হাজার ৫৮ ডোজ।

পাশাপাশি মঙ্গলবার ফাইজারের প্রথম ডোজ কাউকে দেওয়া হয়নি এবং  দ্বিতীয় ডোজ নিয়েছেন ৯১ হাজার ৭৯০ জন।  আর এ পর্যন্ত ফাইজারের টিকা দেওয়া হয়েছে ৯১ হাজার ৭৯০ ডোজ।

মডার্নার টিকা এ পর্যন্ত দেওয়া হয়েছে ২৬ লাখ ৩৭ হাজার ১৮৮ ডোজ।  ৮১ লাখ ৩ হাজার ১১৪ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া হয়েছে এখনও পর্যন্ত।

এদিকে এখনও পর্যন্ত টিকার জন্য সারাদেশে নিবন্ধন করেছেন ৩ কোটি ২৯ লাখ ৬৮ হাজার ৪৬৬ জন। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here