অনলাইন ডেস্কঃ যুক্তরাজ্য ঘোষণা দিয়েছে— দেশটি নতুন একটি পুনর্বাসন প্রোগ্রামের আওতায় ২০ হাজারের মতো আফগান শরণার্থীকে আশ্রয় দেবে। এ প্রক্রিয়ায় অগ্রাধিকার পাবেন নারী, কিশোরী, ধর্মীয় ও অন্যান্য সংখ্যালঘু।

ব্রিটিশ গণমাধ্যমের বরাতে এ তথ্য জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা।

মঙ্গলবার ব্রিটিশ একটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, এ ব্যবস্থা ‘যারা তালেবানের দ্বারা মানবাধিকার লঙ্ঘন এবং অমানবিক আচরণের ঝুঁকিতে রয়েছে’ তাদের জন্য ব্রিটেনে বৈধভাবে এবং নিরাপদে আসার সুযোগ। প্রথম বছর পাঁচ হাজারের মতো আফগান যুক্তরাজ্যে আসবে বলে আশা করা হচ্ছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, গত ২০ বছরে আফগানিস্তানকে আরও ভালো জায়গায় পরিণত করতে যারা আমাদের সঙ্গে কাজ করেছেন, তাদের সবার প্রতি ব্রিটেনের কৃতজ্ঞতা এবং তাদের মধ্যে অনেকের বিশেষ করে নারীদের এখন জরুরি সাহায্য প্রয়োজন।

যুক্তরাজ্যের হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল বলেন, আমি নিশ্চিত করতে চাই যে, একটি জাতি হিসেবে আমরা আফগানিস্তান থেকে পালিয়ে আসা সবচেয়ে ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের সহায়তা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করি, যাতে তারা যুক্তরাজ্যে নিরাপদে নতুন জীবন শুরু করতে পারে।

‘আফগান নাগরিকদের পুনর্বাসন প্রোগ্রাম বহু মানুষের প্রাণ রক্ষা করবে।’

রোববার কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এ সময় দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এখন দেশের দায়িত্ব বুঝে নেওয়ার অপেক্ষায় রয়েছে ২০ বছর আগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের হামলায় ক্ষমতা হারানো তালেবান। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here