অনলাইন ডেস্কঃ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশ আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা অব্যাহত রাখবে।

নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে এ মন্তব্য করেন জারিফ। তিনি বলেন, দখলদারিত্বের মতোই সহিংসতা ও যুদ্ধের মাধ্যমে কখনো আফগান সংকটের সমাধান করা যায়নি এবং ভবিষ্যতেও যাবে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা আফগানিস্তানে শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরের জন্য সমন্বয় পরিষদ গঠন করেছেন তারা সত্যিকার অর্থে সংলাপ ও শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করবেন বলে তেহরান আশা করছে।

রবিবার তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুলের দোরগোড়ায় পৌঁছে যাওয়ার পর দেশত্যাগ করেন প্রেসিডেন্ট আশরাফ গনি। তিনি তাজিকিস্তানে পৌঁছে বলেন, রক্তপাত এড়াতে তাকে এ পদক্ষেপ নিতে হয়েছে।

আশরাফ গনির দেশত্যাগের খবর প্রচারিত হওয়ার পর আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যরা দৃশ্যত তাদের ডিউটি পালন বন্ধ করে দেয় এবং একরকম বিনা বাধা ও রক্তপাতে চারদিক দিয়ে কাবুলে ঢুকে পড়ে তালেবান সদস্যরা। একটি গণমাধ্যমে প্রকাশিত ভিডিওতে তাদেরকে প্রেসিডেন্ট প্রাসাদে দেখা গেছে। সূত্রঃ বিডি প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here