অনলাইন ডেস্কঃ ক্যারিবিয়ান রাষ্ট্র হাইতির পশ্চিমাঞ্চলে ৭.২ মাত্রার ভূমিকম্পে এ পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৯৭ জনে। এছাড়াও এখনও নিখোঁজ রয়েছেন অসংখ্য মানুষ। দেশটিতে ভূমিকম্পের ঘটনায় পাঁচ হাজার ৭০০ জনের বেশি আহত হয়েছেন।

রবিবার দেশটির নাগরিক সুরক্ষা সংস্থার বরাতে এই তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

সংবাদমাধ্যমটির প্রকাশিত খবরে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার সকালে হাইতির দক্ষিণ–পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়। শক্তিশালী ভূমিকম্পে বাড়ি, গির্জা, হোটেলসহ অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়।

শক্তিশালী এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল রাজধানী পোর্টা প্রিন্স থেকে প্রায় ১২৫ কিলোমিটার পশ্চিমে। উদ্ধার কর্মীরা শত শত মানুষকে ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত উদ্ধার করেছেন এবং এখনো আহত মানুষদের উদ্ধার করে হাসপাতালে নেওয়ার কাজ চলছে।

শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় দেশটির অসংখ্য মানুষ গৃহহীন হয়ে পড়েছে। তাদের রাতে রাস্তায় থাকতে হচ্ছে। এমনিতে করোনাভাইরাসের সংক্রমণ ও প্রেসিডেন্টকে হত্যার ঘটনায় দেশটিতে রাজনৈতিক অস্থিরতা চলছে।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী হেনরি সারাদেশে এক মাসের জরুরি অবস্থা জারি করেন। তবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির প্রকৃত চিত্র সামনে না আসা পর্যন্ত তিনি আন্তর্জাতিক সহযোগিতা চাইবেন না বলে জানান তিনি। সূত্রঃ বিডি প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here