অনলাইন ডেস্কঃ ভারত থেকে অষ্টম চালানে দেশে এল আরও ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন। ভারতের ঝাড়খণ্ড প্রদেশের জামশেদপুর টাটানগর থেকে সরাসরি রেলপথে বেনাপোল হয়ে রোববার (১৫ আগস্ট) সকালে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে পৌঁছায় ইন্দ-বাংলা অক্সিজেন এক্সপ্রেস ট্রেনটি।

অক্সিজেনবাহী ট্রেনটির ১০টি ট্যাংকারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন রয়েছে। স্টেশনে পৌঁছানোর পর সকাল সাড়ে ৮টায় থেকে শুরু হয় আনলোড কার্যক্রম। ট্রেনের ১০টি ট্যাংকার থেকে এক এক করে রোড ট্যাংকারে আনলোড করা হয়। আনলোড কার্যক্রম শেষ হলে এখান থেকে এই অক্সিজেনগুলো দেশের বিভিন্ন হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে বলে জানিয়েছে সরবরাহকারী প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ।

বিশেষ এই ট্রেন ইন্দো-বাংলা অক্সিজেন এক্সপ্রেসে করে এখন পর্যন্ত পরপর ৮টি চালানে এক হাজার ৬০০ মেট্রিক টন অক্সিজেন এল বাংলাদেশে। ট্রেনটি ভারতের জামশেদপুর থেকে ২০০ মেট্রিক টন অক্সিজেন নিয়ে বেনাপোল স্থলবন্দর হয়ে সিরাজগঞ্জে এসে পৌঁছায়।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলস্টেশনের স্টেশন মাস্টার ইসমাই হোসেন জানান, অক্সিজেনবাহী ট্রেন ইন্দো বাংলা অক্সিজেন এক্সপ্রেস রোববার ভোরে স্টেশনে পৌঁছানোর আগে থেকেই ট্রেনের নিরাপত্তার সব ব্যবস্থা গ্রহণ করা হয়। নিরাপত্তায় রেলওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা এখানে উপস্থিত রয়েছে। পরবর্তীতে আরও বেশ কয়েকটি অক্সিজেনের চালান আসবে বলে জানান স্টেশন মাস্টার।

জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ জানান, বর্তমান করোনাকালীন সময়ে জীবনরক্ষাকারী অক্সিজেনের সংকট মোকাবিলার জন্য এই অক্সিজেন আমদানি করছে লিন্ডে বাংলাদেশ। রেলপথে ভারত থেকে তরল মেডিকেল অক্সিজেন বহন বেশ সুবিধাজনক। আর অক্সিজেনের প্রতিটি চালান আসার আগে থেকেই জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।

এই অক্সিজেনগুলো করোনা মোকাবিলায় দেশের বিভিন্ন হাসপাতালে পাঠানো হবে। একইভাবে রেলপথে আরও বেশ কয়েকটি চালানে তরল মেডিকেল অক্সিজেন ভারত থেকে আনা হবে বলে জানায় লিন্ডে বাংলাদেশের কর্মকর্তারা।

জানা গেছে, ‘লিন্ডে বাংলাদেশ’ করোনা রোগীর জন্য অতি প্রয়োজনীয় জীবন রক্ষাকারী এই তরল মেডিকেল অক্সিজেনের আমদানিকারক। রপ্তানিকারক ‘লিন্ডে ইন্ডিয়া’। আর বেনাপোলের সিএন্ডএফ এজেন্ট মেসার্স সারথী এন্টারপ্রাইজ।

গত ২৫ জুলাই পরীক্ষামূলকভাবে প্রথম পর্যায়ে রেলপথে ভারত থেকে ইন্দো-বাংলা অক্সিজেন এক্সপ্রেস ট্রেনে করে প্রথম চালানে আসে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন। অক্সিজেন আনার প্রক্রিয়া সফল হওয়ায় পরপর ৮টি চালান এল দেশে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন মাস্টার জানান, গত ২৫ জুলাই প্রথম চালান, ২৮ জুলাই দ্বিতীয় চালান, ৩১ জুলাই তৃতীয় চালান, ২ আগস্ট চতুর্থ চালান এবং ৬ আগস্ট পঞ্চম চালান, ৮ আগস্ট ষষ্ঠ চালান, ১৩ আগস্ট সপ্তম চালান এবং ১৫ আগস্ট অষ্টম চালানে ২০০ মেট্রিক টন করে তরল মেডিকেল অক্সিজেন আমদানি করা হলো। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here