অনলাইন ডেস্কঃ পারস্য উপসাগরের নিরাপত্তাকে নিজের জন্য রেডলাইন বলে ঘোষণা করে হুঁশিয়ারি দিয়েছে ইরান। এর সাথে ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ এনে ইসরায়েলের পক্ষ অবলম্বন করার জন্য ব্রিটিশ সরকারেরও নিন্দা জানানো হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে গতকাল সোমবার এই নিন্দা জানান। তিনি বলেন, ব্রিটেনের মতো দেশগুলো পারস্য উপসাগরের পানিপথকে বিপদাপন্ন করে তোলার জন্য যে সমস্ত কুটকৌশল অবলম্বন করেছে তার মোকাবেলায় তেহরান সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়েছে। এখন ব্রিটিশ সরকারের পক্ষ থেকে নিজের দায়িত্ব ও কর্তব্য পালনে মনোযোগ দেয়া উচিত।

সম্প্রতি ওমান সাগরের উপকূলে ইসরাইলের মালিকানাধীন একটি ট্যাংকারে যে হামলা হয়েছে সে ব্যাপারে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবের বক্তব্য সম্পর্কিত এক প্রশ্নের জবাবে সাঈদ খাতিবজাদে বলেন, এই ধরনের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য এই প্রথম নয়। এ সময় তিনি ২০১৯ সালের জুলাই মাসে জিব্রাল্টার প্রণালীতে ব্রিটিশ সামরিক বাহিনীর হাতে ইরানের একটি তেল ট্যাংকার আটক হওয়া ঘটনা উল্লেখ করে বলেন, সেটি ছিলো অবশ্যই আন্তর্জাতিক আইনের লংঘন।

ওমান সাগরের হামলা প্রসঙ্গে গত সপ্তাহে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, বেআইনি ও নির্দয় এই হামলার পেছনে খুব সম্ভবত ইরান রয়েছে যারা একটি অথবা কয়েকটি ড্রোন দিয়ে ওই জাহাজে হামলা চালায়। এর কঠিন জবাব দেয়ার জন্য মিত্রদের সাথে কাজ করছে লন্ডন। সূত্রঃ বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here