অনলাইন ডেস্কঃ আগামী অক্টোবরে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর, যদিও তা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারতে। ওই টুর্নামেন্টের আগে বাংলাদেশ নামবে বাছাই পর্বের তিনটি ম্যাচ খেলতে। ওমানে বাছাই পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ নামিবিয়া, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড। বাংলাদেশের বাছাই পর্বের মিশন শুরু ১৯ অক্টোবর। ওই দিন নামিবিয়ার বিপক্ষে খেলবে টাইগাররা। এর এক সপ্তাহ আগে ওমান যাবে লাল-সবুজের প্রতিনিধিরা। রোববার (৮ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

বাছাই পর্বের আগে ওমানে গিয়ে নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপার আছে। সেখানের আবহাওয়া বাংলাদেশের চেয়ে সম্পূর্ণ ভিন্ন। আবার ওমান আর সংযুক্ত আরব আমিরাত দুই জায়গায়ই প্রায় একই আবহাওয়া। তাই ওমানে কিছুটা আগে যাওয়া বাংলাদেশের জন্য উপকার বৈকি ক্ষতি হবে না। তা ছাড়া প্লেয়াররা খেলা ও কোয়ারেন্টাইন করতে করতে অনেকটা ক্লান্তও।  আকরাম খানও বলছেন সে কথা, ‘আমাদের সবচেয়ে বড় পরিকল্পনা হলো খেলোয়াড়দের একটু বিশ্রাম দেওয়া। শারীরিক ও মানসিকভাবে ওরা ক্লান্ত। যেহেতু কোয়ারেন্টাইনের ব্যাপার আছে, অন্তত ৭ দিন আগে আমরা ওমানে যাব।’


নামিবিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ শেষ হলে ২১ অক্টোবর টাইগারদের দ্বিতীয় ম্যাচ পাপুয়া নিউগিনির সঙ্গে। এর দুদিন পর অর্থাৎ ২৩ অক্টোবর স্কটল্যান্ডের সাথে শেষ ম্যাচ লাল-সবুজের প্রতিনিধিদের। বাছাই পর্বের বৈতরণী পার হওয়ার আগে নিজেদেরকে ওমানের কন্ডিশনের সাথে মানিয়ে নিতেই সেখানে একটু আগেভাগে যাওয়ার চিন্তা বাংলাদেশের।

টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করবে মোট ১২টি দল। এখন পর্যন্ত ৮টি দল নিজেদের টিকেট নিশ্চিত করেছে। তারা হলো- ভারত, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। এবার আরও চারটি দল শেষ ১২ দলের একটি হওয়ার জন্য লড়াই করবে। ‘বি’ গ্রুপে বাংলাদেশ, নামিবিয়া, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড বাদেও ‘এ’ গ্রুপ থেকে আরও চারটি দল  বিশ্বকাপ পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য বাছাই পর্ব খেলবে। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গে আছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া।

উল্লেখ্য, বিশ্বকাপ শুরু হবে, ২৪ অক্টোবর থেকে। এর পর্দা নামবে ১৪ নভেম্বর। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here