ন্যায় বিচারের দাবিতে অনশন করা তুরস্কের আইনজীবী এব্রু তিমতিক অনশনের ২৩৮তম দিনে মারা গিয়েছেন।তুরস্কের এক আদালত সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গে আঁতাতের অভিযোগে তার ১৩ বছর ৬ মাসের সাজা দেন।বৃহস্পতিবার(২৭ আগস্ট) ইস্তাম্বুলের একটি হাসপাতালে আইনজীবীর মৃত্যু হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। তাঁর সহকর্মী ও বন্ধুরা জানান, দীর্ঘ অনশনের ফলে মৃত্যুর সময় তাঁর ওজন হয়েছিল মাত্র ৩০ কেজি।

এদিকে,তিমতিকের মৃত্যুতে সরকারের তীব্র সমালোচনা করেছে বিরোধী দল ও মানবাধিকার সংস্থাগুলো। তুরস্কের বামপন্থী আইনজীবীদের সংগঠন পিপল ল ব্যুরো তাঁর মৃত্যুকে হত্যা বলে উল্লেখ করেছে। তার মৃত্যুর পর ‘পিপল ল ব্যুরো’ এক টুইট বার্তায় জানায়, ‘২৩৮ দিন অনশনে থেকে এব্রু তিমতিকের মৃত্যুবরণ করার ঘটনা একটি হত্যা।’

আরো পড়ুন:-১.ইসরাইলের প্রধানমন্ত্রীর বাস ভবন ঘেরাও করে বিক্ষোভ
২.
ফিলিস্তিনের এক গভর্নরকে আটক করেছে ইসরাইল

.বোমা মেরে অফিস উড়িয়ে দিতে কিমের নির্দেশ


২০১৩ সালে আঙ্কারায় মার্কিন দূতাবাসে হামলার ঘটনায় বামপন্থী সংগঠন পিপলস লিবারেশন পার্টি ফ্রন্ট- ‘ডিএইচকেপি-সি’ জড়িত বলে অভিযোগ করে তুরস্কের সরকার।


২০১৮ সালে সেপ্টেম্বরে গ্রেপ্তার হওয়া তিমতিককে সন্ত্রাসী কার্যক্রম চালানো ও সন্ত্রাসী দলের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ২০১৯ সালে ১৩ বছর ৬ মাসের ইস্তাম্বুলের একটি আদালত।তিমতিক কন্টেমপরারি লয়ার্স অ্যাসোসিয়েশন (সিএইচডি) নামে মার্ক্সবাদ মতাদর্শী এক আইনজীবী সংগঠনের সদস্য ছিলেন।যেটি ‘ডিএইচকেপি-সি’ এর একটি অঙ্গ সংগঠন।তুরস্কের সেকুলারদের দাবি এরদোগান সরকার ইসলামের নামে কঠোরভাবে বিরোধীমত দমন করে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here