অনলাইন ডেস্কঃ যে ভাষায় প্রশ্ন, সে ভাষাতেই উত্তর। আরও স্পষ্ট করে বললে শরীয়াহ সম্পর্কিত প্রশ্ন থাকলে নিজ ভাষাতেই পাবেন উত্তর। অবশ্য আপাতত ৭ ভাষাতে মিলবে সেই সুবিধা, যার মধ্যে রয়েছে বাংলাও। মক্কার মসজিদুল হারামের ৭টি পৃথক স্থানে দেয়া হচ্ছে এই সেবা।

উই গাইড ইউ ইন ইউর ল্যাঙ্গুয়েজ কর্মসূচিটির আওতায় বাংলা ছাড়াও ইংরেজি, উর্দু, ফারসি, ফরাসি, তুর্কি, হাউসা ভাষায় নির্দেশনা দেওয়া হচ্ছে। কোনোরকম অর্থ না গুনেই পাওয়া যাচ্ছে এই সেবা। মূলত ওমরাহ পালনকারী ও মসজিদে আগতদের ইসলাম বিষয়ে ও ইবাদত সম্পর্কিত প্রশ্নের উত্তর দেওয়া সহজ করতেই এই পরিকল্পনা তৈরি করা হয়েছে। বছরের প্রথম চার মাসে এই সেবা গ্রহণ করেছেন প্রায় ২৩ হাজার ১৩৫ জন।

এছাড়াও জমজমের পানি বিতরণের সংখ্যাও বাড়ানো হয়েছে। ওমরাহ যাত্রী ও মুসল্লিদের মধ্যে প্রতিদিন তিন লাখ লিটার জমজম পানির বোতল বিতরণ করা হয়। পাশাপাশি মসজিদ হারাম চত্বরে স্বাস্থ্যবিধি মেনে কোরআন হিফজের পাঠদান পর্ব ও ধর্মীয় আলোচনা অনুষ্ঠান পুনরায় চালু হয়েছে।

এদিকে করোনা সংক্রমণ রোধে মসজিদে হারামে থার্মাল ক্যামেরা ও জীবাণুমুক্ত রাখতে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন অত্যাধুনিক রোবট, বায়ো কেয়ার রোবট ও স্টেরিজেশন পাম্প ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও ওমরাহ যাত্রীদের জন্য ৫০০টি ইলেকট্রনিক সাবান সরবরাহকারী, এবং ২৫০টি ফ্যান বসানো হয়। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here